বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

|

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে সংবাদ সম্মেলন ও আগত বিদেশি ম্যারাথন দৌড়বিদগণের পরিচিতিমূলক অনুষ্ঠান আজ শুক্রবার ঢাকার হোটেল রিজেন্সিতে অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলন অনুষ্ঠান উপস্থাপন করেন, সেনাসদর, আইটি পরিদফতরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আমিনুল হক।

ম্যারাথনে ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, ইউক্রেন এবং মরক্কো থেকে রানার এবং ভারত, মালদ্বীপ, নেপাল পাকিস্তান থেকে সাফ রানারসহ মোট ৩৭ জন বিদেশি দৌড়বিদ অংশ নেবেন। ফুল ম্যারাথনে পুরুষ ও নারী বিদেশি এলিট বিভাগে চ্যাম্পিয়ন ১৫ হাজার মার্কিন ডলার করে, রানারআপ ১০ হাজার ডলার করে, তৃতীয় পাঁচ হাজার ডলার করে, চতুর্থ চার হাজার করে, পঞ্চম তিন হাজার, যষ্ঠ দুই হাজার এবং সপ্তম স্থান অর্জনকারী এক হাজার ডলার করে পুরস্কার পাবেন। সার্ক এবং দেশি পুরুষ ও নারী দৌড়বিদদের মধ্যে চ্যাম্পিয়নরা ৫ লাখ টাকা করে, রানারআপ চার লাখ করে, তৃতীয় স্থান অর্জনকারী তিন লাখ করে, চতুর্থ স্থান অর্জনকারী দুই লাখ এবং পঞ্চম স্থান অর্জনকারী এক লাখ টাকা করে পাবেন।

অপরদিকে, হাফ ম্যারাথনে পুরুষ ও নারী দু’বিভাগেই বিদেশি এলিট বিভাগের চ্যাম্পিয়ন দু’ হাজার সাতশ ৫০ মার্কিন ডলার, রানার আপ এক হাজার পাঁচশ ডলার এবং তৃতীয় হওয়া দৌড়বিদ পাবেন সাতশ পঞ্চাশ মার্কিন ডলার। দেশি অংশগ্রহণকারীদের মধ্যে চ্যাম্পিয়ন আড়াই লাখ টাকা করে, রানারআপ দুই লাখ করে, তৃতীয় দেড় লাখ করে এবং চতুর্থ ও পঞ্চম স্থান অর্জনকারী পাবে যথাক্রমে ১০ হাজার টাকা করে।

আগামী ১০ জানুয়ারি ফুল ও হাফ দুই ক্যাটাগরির এই ম্যারাথন রাজধানীর আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে হাতিরঝিল গিয়ে শেষ হবে। ফুল ম্যারাথনের দৈর্ঘ্য হবে ৪২.১৯৫ কিলোমিটার এবং হাফ ম্যারাথনের দৈর্ঘ্য হবে ২১.৩৯৭ কিলোমিটার। ম্যারাথনের রুট হবে বাংলাদেশ আর্মি স্টেডিয়াম – কাকলী রেল ক্রসিং – কামাল আতাতুর্ক এভিনিউ – গুলশান ২ – গুলশান ১ – পুলিশ প্লাজা – হাতিরঝিল (সম্পূর্ণ হাতিরঝিল পাঁচ চক্কর দিয়ে শেষ হবে) । সকাল সাড়ে ৬টায় শুরু হওয়া ফুল ম্যারাথনে অংশ নেবেন একশ’ জন।

অপরদিকে ১০০ জনের অংশগ্রহণে হাফ ম্যারাথন শুরু হবে একই দিন সকাল ৬টা ৪৫মিনিটে। ম্যারাথনে অংশগ্রহণকারী সবাইকে করোনা টেস্ট করে নেগেটিভ হয়ে ম্যারাথনে অংশ নিতে হবে। ম্যারাথনে অংশগ্রহণকারী বিদেশি অ্যাথলেটদের মধ্যে ফুল ম্যারাথনে ৩১ জন ও হাফ ম্যারাথনে ৬ জন অংশ নেবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১ আয়োজক কমিটির প্রধান সমন্বয়ক ব্রিগেডিয়ার জেনারেল সালীম আহমাদ খান, সদর দফতর ৮৬ স্বতন্ত্র সিগন্যাল ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল তামজিদুল হক চৌধুরী, সেনাসদর, এমটি পরিদফতরের কর্নেল স্টাফ কর্নেল মো. শওকত ওসমান, স্পোর্টস ভিশন লিমিটেডের চেয়ারম্যান ক্যাপ্টেন সাইফুর রহমান এবং বাংলাদেশ এ্যাথলেটিকস ফেডারেশনের জেনারেল সেক্রেটারি অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply