তিব্বতে রেল টার্মিনাল ও ক্ষেপণাস্ত্র কেন্দ্র বানাচ্ছে চীন

|

উত্তেজনার মধ্যেই ভারত সীমান্তে সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপণ কেন্দ্র, নতুন রেল লাইন ও রেল টার্মিনাল তৈরি করছে চীন। তিব্বতে শিকাৎজে এমন অবকাঠামো নির্মিত হচ্ছে। নতুন উপগ্রহ চিত্রে এসব ধরা পড়েছে। খবর হিন্দুস্থান টাইমসের।

খবরে বলা হয়, কৃত নিয়ন্ত্রণরেখায় যোগাযোগ এবং পরিকাঠামো উন্নয়নের জন্য এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে মনে করছেন ভারতীয় বিশেষজ্ঞরা। তাদের ধারণা, সেখানে সামরিক লজিস্টিকস হাব বা পণ্য পরিবহণ কেন্দ্র তৈরি করছে বেইজিং। সেখানে মাটির নিচেও একটি কেন্দ্র গড়ে তোলা হয়েছে বলে উপগ্রহ চিত্র থেকে ধারণা করা হচ্ছে। আগেও উপগ্রহ চিত্রে সেই কেন্দ্রের অস্তিত্ব মিলেছিল। সঙ্গে দুইটি জায়গা থেকে বিশেষজ্ঞরা অনুমান করেছিলেন, সেগুলো সম্ভবত সুড়ঙ্গের প্রবেশ পথ।

গোয়েন্দা বিশেষজ্ঞরা যে ছবি শেয়ার করেছে, তাতে দেখা গেছে, শিকাৎজে বিমানবন্দরের দক্ষিণে পরিকাঠামোর উন্নতি করা হচ্ছে। যা সংশ্লিষ্ট কেন্দ্রের সঙ্গে রেল টার্মিনালকে যুক্ত করেছে। সেই লজিস্টিক হাব পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) পরিকাঠামোর অন্তর্ভুক্ত বলে প্রতীয়মান হচ্ছে।

গত ডিসেম্বরে একইভাবে অরুণাচল প্রদেশ লাগোয়া ভারত-ভুটানের বিতর্কিত সীমান্তে একাধিক গ্রাম তৈরির প্রমাণ পাওয়া গিয়েছিল উপগ্রহ চিত্রে। এরমধ্যেই আরও পরিকাঠামো গড়ে তুলেছে বেইজিং। তবে বিষয়টি নিয়ে এখনও ভারতের কোনও মন্তব্য পাওয়া যায়নি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply