জলজ্যান্ত একজন মানুষকে ধারালো করাত দিয়ে দ্বিখণ্ডিত করে আবার জোড়া লাগালো জাদুকর (ভিডিও)

|

করাতের নিচে তারকা জাদুশিল্পী ডেভিড কপারফিল্ড। চলছে, তার বিখ্যাত জাদু ‘দ্য ডেথ স্য। জলজ্যান্ত একজন মানুষকে ধারালো করাত দিয়ে দ্বিখণ্ডিত করে আবার জোড়া লাগানো! একশ’ বছর আগে, এমনই এক জাদুতে লন্ডনের ফিনসবারি পার্ক মাৎ করেছিলেন জাদুশিল্পী পি.টি. সেলবিট। যা পরবর্তীতে আলোড়ন তোলে বিশ্বজুড়েই। এত বছর পরও সমান জনপ্রিয় জাদুটি। আরও আকর্ষণীয় করে তুলতে নিত্যনতুন কৌশল যুক্ত করছেন জাদুশিল্পীরা।

আজ থেকে একশ’ বছর আগে এক নারীকে দ্বিখণ্ডিত করে জাদুটির সূচনা করেছিলেন ব্রিটিশ শিল্পী পি.টি সেলবিট। যা অনন্য উচ্চতায় পৌঁছে দেয় জাদুশিল্পকে। এত বছর পরও এই কৌশলে মুগ্ধ হন দর্শকরা। থিমটিকে আরও আকর্ষণীয় করে তুলতে, চেষ্টার কমতি নেই শিল্পীদের।

এই প্রসঙ্গে জাদুশিল্পী ডেভিড কপারফিল্ড বলেন, আমার লক্ষ্য ছিল জাদুটি আরও বিশ্বাসযোগ্য করে উপস্থাপন। কেবল দু’ভাগ করা নয়, চেয়েছিলাম শরীরে আলাদা দুটো টুকরো দেখাতে। বিশ্বাসযোগ্য করতে হাত পা আটকে রাখি। সেখানেই শেষ নয়, আবার জোড়া লাগানো পর্যন্ত দেখিয়েছি। বরাবরই আকর্ষণীয় ছিল এটা।

পুরোটাই দর্শকদের জন্য ভ্রম তৈরির কৌশল হলেও এই জাদুর ঝুঁকিও কিন্তু কম নয়। ঝুঁকির ব্যাপারে ডেভিড কপারফিল্ড জানান, কখনও কখনও ব্লেডে আমার শরীর কেটেও গেছে। জাদুটি সত্যিই বিপজ্জনক। কারণ এক ইঞ্চিও এদিক-ওদিক হলে করাতটা সত্যিই আমাকে চিড়ে ফেলবে।

জাদুশিল্পীদের মতে, খুব সাধারণ কৌশল হলেও অত্যন্ত প্রভাবশালী জাদুটি। এই ব্যাপারে আরেক জাদু শিল্পী লেখক ও ইতিহাসবিদ মাইক ক্যাভেনি বলেন, জড় বস্তু নয়, জীবন্ত মানুষের ওপর প্রয়োগ করা হয় কৌশল। একারণেই এত আলোড়ন তুলেছিল জাদুটি। সব জাদুশিল্পীই এই কৌশল রপ্তের চেষ্টা করেন। আমার মনে হয় আরও একশ’ বছর পরও এই জাদু নিয়ে আলোচনা হবে।

জনপ্রিয়তার তালিকায় শীর্ষে থাকা জাদুটির শতবর্ষ উদযাপনে অনলাইনে বিশেষ আয়োজন করেছে লন্ডনভিত্তিক জাদুশিল্পীদের সংগঠন-ম্যাজিক সার্কেল অর্গানাইজেশন। রোববার ফেসবুকে লাইভ ইভেন্টে যোগ দেবেন বিশ্বের নামিদামি জাদুশিল্পীরা।

ভিডিও https://www.youtube.com/watch?v=y-xQ4z_6yTU


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply