বিশ্বজুড়ে চাপের মুখে নতুন আপডেট বন্ধ করেছে হোয়াটসঅ্যাপ

|

সারাবিশ্বে একসময়কার দাপটে চলা মেসেজ ভিত্তিক অ্যাপ হোয়াটসঅ্যাপ এখন প্রবল চাপের মুখে। প্রাইভেসি পলিসি সংক্রান্ত পরিবর্তন নিয়ে বিভিন্ন ঝামেলায় প্রতিষ্ঠানটি। আর এই পরিবর্তন নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে সারা বিশ্বজুড়েই।

বিপ অ্যাপের আকাশ সমান জনপ্রিয়তায় অনেক ব্যবহারকারী ইতিমধ্যেই ছেড়েছেন এই অ্যাপ। প্রবল চাপে এ বর ডেটা শেয়ারিং সম্পর্কিত সেই আপডেট আপাতত পিছিয়ে দিল হোয়াটসঅ্যাপ। নিজস্ব ব্লগে এ কথা জানিয়েছে সংস্থা।

ফেসবুকের সহযোগী এই সংস্থা জানায়, জনমনে প্রাইভেসি এবং সিকিউরিটি সংক্রান্ত ভুল ধারণা ভাঙানোর জন্য বিষয়টি স্থগিত রাখা হল। কারণ ৮ ফেব্রুয়ারি ছিল ডেটা শেয়ারিং সংক্রান্ত আপডেট গ্রহণের শেষ সময়সীমা। ব্লগের ওই পোস্টে ফেসবুক অধিকৃত এই জনপ্রিয় মেসেজিং অ্যাপের তরফে জানানো হয়েছে, ‘সাম্প্রতিক আপডেট নিয়ে প্রচুর মানুষের বিভ্রান্তির কথা আমরা শুনেছি। এই আপডেট ফেসবুকের সঙ্গে তথ্য শেয়ার করার ক্ষমতা আমাদের দিচ্ছে না’। ১৫ মে নতুন অপশন আসার আগে এই পলিসি নিয়ে ধীরে ধীরে ব্যবহারকারীদের কাছে যাওয়ার পরিকল্পনা করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

গত কয়েকদিন ধরে বিভ্রান্তি ছড়ায় ব্যবহারকারীর চ্যাট সংক্রান্ত যাবতীয় তথ্য ফেসবুকের সঙ্গে শেয়ার করতে পারে হোয়াটসঅ্যাপ। মূলত বিভিন্ন বিজ্ঞাপনের জন্যই নাকি এটি করা হবে। কিন্তু এই অভিযোগ এ দিন সম্পূর্ণরূপে খারিজ করেছে সংস্থা। ব্যবহারকারীদের উদ্দেশে তারা ব্লগে লিখেছে, ‘না আমরা আপনাদের ব্যক্তিগত মেসেজ দেখতে পারি, না আপনাদের ফোনকল শুনতে পাই। আপনার শেয়ার করা লোকেশনও আমরা দেখতে পাই না। ফেসবুকও পায় না’। লোকেশন সংক্রান্ত সমস্ত তথ্য এন্ড টু এন্ড এনক্রিপটেড থাকে বলেও এ দিন দাবি করেছে হোয়াটসঅ্যাপ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply