বড় শাস্তির সামনে পড়তে যাচ্ছেন লিওনেল মেসি

|

অ্যাথলেটিকো বিলবাওয়ের সাথে সুপার কাপের ফাইনাল হঠাৎই রেফারির বাঁশি, পকেট থেকে একটি লাল রংয়ের কার্ড বের করে ফুটবলের জাদুকর মেসির দিকে উঁচিয়ে ধরলেন। ক্যারিয়ারের প্রথমবার রেড কার্ডের স্বাদ পেলো মেসি। এর আগে, ২০০৫ সালের ২৭ ফেব্রুয়ারি পেনা স্পোর্ত দে তাফাল্লা দলের বিপক্ষে বার্সার জুনিয়র দলের হয়ে লাল কার্ডের তিক্ত স্বাদ পেয়েছিলেন লিও।

ঠিক কী কারণে শান্ত মেজাজের মেসিকে দেখতে হলো লাল কার্ড? ম্যাচের অতিরিক্ত সময় ৩-২ গোলে যখন বার্সা পিছিয়ে, দলের জন্য শেষ চেষ্টাটাই করেছিলেন মেসি। বিলবাও’র ডি বক্সের সামনে বাঁ প্রান্তে বল বাড়িয়ে এক দৌড়ে ঢুকে পড়েন বক্সের ভিতরে। ঠিক তখনই প্রতিপক্ষের ফরোয়ার্ড আসিয়ের ভিয়ালিব্রে বাধা দেয়ে লিওকে। সেই বাধাতেই মেজাজ হারিয়ে ডান হাত দিয়ে চাটি মেরে বসেন মেসি। মাটিতে পড়ে কাতরাচ্ছিলেন ভিয়ালিব্রে। ভিডিও অ্যাসিটেন্ট রেফারির সাহায্যে গোটা বিষয়টি দেখার পর লাল কার্ডের বিকল্প খুঁজে পাননি রেফারি জেসাস গিল মানজানো। 

প্রতিপক্ষের খেলোয়াড়ের গায়ে যখন মেসি হাত তুলেছিলেন তখন তার পায়ে বল ছিল না। ‘অফ দ্য বল’ মুহূর্তে প্রতিপক্ষ খেলোয়াড়ের সাথে এমন আচরণ কোনোভাবেই ফুটবলের নিয়মের সাথে যায় না। এই ঘটনায় বার্সা অধিনায়ককে কী শাস্তি দেওয়া যায়, তা ঠিক করতে এ সপ্তাহেই বসবে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের কমিটি।

ধারণা করা হচ্ছে, সর্বোচ্চ চার ম্যাচ নিষিদ্ধ হতে পারেন মেসি। অন্তত এমন খবরই প্রকাশ পাচ্ছে স্প্যানিশ গণমাধ্যমগুলোতে। আর ইএসপিএন লিখেছে, ৩৩ বছর বয়সী ফরোয়ার্ডকে যে বার্সা দুই ম্যাচে পাচ্ছে না, তা মোটামুটি নিশ্চিত। তবে শাস্তি দ্বিগুণও হতে পারে, তা নির্ভর করছে সুপার কোপার কমিটি তার অপরাধকে কীভাবে দেখছে, তার ওপর। লা লিগা ও কোপা ডেল রে ম্যাচে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply