অপুর জন্মদিনে

|

জন্মদিনে তার ‘আদিখ্যেতা’ ভালো লাগে না। বলেছিলেন জন্মদিনের আগেই অন্য কোথাও চলে যাবেন। সত্যি অন্য কোথাও চলে গেলেন। এতটা দূরেই চলে গেলেন যেখান থেকে আর ফেরা সম্ভব না। আজ সৌমিত্র চট্রোপাধ্যয়ের ৮৬ তম জন্মদিন। বেঁচে থাকলে আজ অপু ৮৬তে পা দিতেন।

দাদাসাহেব ফালকে পুরষ্কার বিজয়ী সেই অভিনেতার জন্মদিন আজ। সত্যজিৎ রায়ের অপুর সংসার ছবি দিয়ে নিজের ক্যারিয়ার শুরু। এরপর বরেণ্য পরিচালকের সঙ্গে আরও অনেক ছবি করা। তবে বাঙালির কাছে তিনি শুধুই একজন অভিনেতা নন। একাধারে সৌমিত্র ছিলেন একজন কবি, নাট্যকার, লেখক, পরিচালক ও বাচিক-শিল্পীও বটে।

কলকাতায় কাটানো এই বাঙালী যেন পুরো শহরের ধুলো ময়লাকেও আপন করে নিয়েছিলেন। ধারণ করেছিলেন শিল্প দিয়ে, অভিনয় দিয়ে। তাই তো সৌমিত্রের মৃত্যুর দিনে শোক জানাতে সেদিন ভুল করেনি পুরো শহর।

গত বছরের নভেম্বরে করোনায় আক্রান্ত হয়ে দক্ষিণ কলকাতার একটি হাসপাতালে ভর্তি হন প্রবীণ অভিনেতা। অসুখের সঙ্গে প্রায় ৪০ দিন লড়াই করে ১৫ নভেম্বর চিরঘুমের দেশে চলে যান তিনি।

চলতি বছরের ৮ তারিখে মুক্তি পেয়েছে তার অভিনীত নাড়ুগোপাল মণ্ডল। পারিবারিক ছবিতে দয়াল বাবুর চরিত্রে ছিলেন সৌমিত্র। তবে কোনও ওটিটি প্ল্যাটফর্মে ছবিটি দেখা যায় না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply