ক্যারিবিয়ানদের উড়িয়ে দিয়ে ওয়ানডে সিরিজে লিড নিলো টাইগাররা

|

উইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৬ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং করতে নেমে টাইগারদের বোলিং তোপে মাত্র ১২২ রানেই থেমে যায় উইন্ডিজের ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে ৯৭ বল হাতে রেখেই ৬ উইকেটের বড় জয় পায় বাংলাদেশ। ম্যান অব দ্যা ম্যাচ হয়েছেন নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

জয়ের জন্য টার্গেটটা খুব বড় ছিল না, তারপরও এই টার্গেট তাড়া করতে নেমে খুব একটা স্বস্তি পায়নি বাংলাদেশ। জয়টা বড় ব্যবধানের হলেও টাইগারদের দলের যে পরিকল্পনা সেটি কাজে লাগাতে পারেনি দুই ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও লিটন দাস। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টে দুর্দান্ত ব্যাট করা দুই ব্যাটার নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয়েছেন। লিটন মাত্র ১৪ রানে পরিষ্কার বোল্ড হয়ে ফিরে গেছেন ৩৮ বল খেলে। আর যে শান্তকে জায়গা করে দিতে সাকিব আল হাসানকে পরিবর্তন করতে হয়েছে ব্যাটিং অর্ডার তিনিও নিজেকে মেলে ধরতে ব্যর্থ, মাত্র এক রানেই প্যাড খুলেছেন, ধরেছেন ড্রেসিং রুমের পথ।

তবে ওপেনিংয়ে নেমে নিজের দায়িত্ব ঠিকঠাক পালন করেছেন টাইগারদের ক্যাপ্টেন তামিম ইকবাল। যদিও মাত্র ৬ রানের জন্য ফিফটি করতে ব্যর্থ হন এই ওপেনার। খেলেছেন ৬৯ বল। বল হাতে চার উইকেট নিয়ে প্রতিপক্ষের ব্যাটিং লাইআপ ধসিয়ে দেয়ার পর ব্যাট হাতে ১৯ রান করেছেন সাকিব। আউট হয়ে ফিরে গেছেন হোসাইনের বল। এরপর দলের হাল ধরেন রিয়াদ ও মুশফিক। মুশি অপরাজিত ১৫ ও রিয়াদের অপরাজিত ৯ রানে ভর করে ৬ উইকেটের জয় পায় বাংলাদেশ। ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো টাইগাররা।

এর আগে, মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ফিল্ডিং করতে নেমে উইন্ডিজ শিবিরে প্রথম আঘাত হানেন মাশরাফীর দায়িত্ব কাঁধে নেওয়া মোস্তাফিজ। ওপেনার সুনীল এ্যামব্রিসকে ৭ রানে এলবির ফাঁদে ফেলে পথ দেখান প্যাভিলিয়নের। আরেক ওপেনার সিলভাকে বেশ আত্মবিশ্বাসী মনে হলেও লিটন দাসের অসাধারণ ক্যাচে মাত্র ৯ রানেই ফিরতে হয় তাকে। এবারও বোলারের নাম মোস্তাফিজ।

এরপরই শুরু হয় এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা সাকিবের ধামাকা। ব্যক্তিগত ১২ রানে আন্দ্রে ম্যাকার্থিকে ফিরিয়ে সফরকারীদের কম রানে আটকে রাখার আভাস দেন টাইগার ক্রিকেটের রাজপুত্র। একে একে জেসন মোহাম্মদ, জোসেফ ও বোনারকে তুলে নিয়ে রাজকীয় প্রত্যাবর্তন করেন সাকিব। ৭.২ ওভার বল করে মাত্র ৮ রান দিয়ে সাকিব নেন ৪ উইকেট!

অভিষেকেই বাজিমাত করা পেস বোলার হাসান মাহমুদও ভুগিয়েছেন উইন্ডিজ ব্যাটারদের। পাওয়েল, রাইমেন ও অ্যাকেল হোসেইনকে ফিরিয়ে দিয়ে গোটা দেশকে আনন্দে মাতান এই বোলার। ৬ ওভার বল করে মাত্র ২৮ রান দিয়ে নিজের ঝুলিতে ভরেন তিন উইকেট। একটি উইকেট নিয়েছেন মেহেদি মিরাজ।

টাইগার বোলারদের দাপটে মাত্র ১২২ রানেই অল আউট হয় উইন্ডিজ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply