তবু স্ট্রাইক রেটে তামিমই সবার উপরে

|

উইন্ডিজের সাথে ওয়ানডে সিরিজের আগ থেকেই আলোচনায় তামিমের স্ট্রাইকরেট। এমনকি গতকাল ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনেও স্ট্রাইকরেট নিয়ে কথা শুনতে হলো তামিমকে।

প্রশ্নকর্তার প্রশ্নে কিছুটা চটে গিয়ে পরিসংখ্যান দেখতে বলেছিলেন টাইগার ক্যাপ্টেন। তবে আজকের ম্যাচে যদি আবারও কেউ তামিমের স্ট্রাইকরেট নিয়ে প্রশ্ন করেন তবে কী উত্তর দিবেন ড্যাসিং এই ওপেনার? আজকের ম্যাচ যে ৪৪ রানের ইনিংস খেলেছেন তাতে তামিমকে মোকামেলা করতে হয়েছে ৬৯টি বল। ৬৩ দশমিক ৭৭ স্ট্রাইক রেটে ক্রিজে ছিলেন ৯২ মিনিট।

এখন দেখা যাক বাকি ব্যাটারদের স্ট্রাইক রেট কত ছিল, তামিমের পরই সর্বোচ্চ রান সাকিবের ৪৩ বলে ১৯ রান করেছেন তিনি। তবে ট্রাইকরেটে তামিমের চেয়ে পিছিয়ে সাকিবসহ আজকের ম্যাচে ব্যাটিং করা সব ব্যাটসম্যান। ৪৪.১৯ স্ট্রাইক রেটে এই রান করতে তাকে ক্রিজে থাকতে হয়েছে ৪১ মিনিট।

মুশফিকও করেছেন ১৯ রান তবে সেটা অপরাজিত। এই রান করতে মুশফিককে ক্রিজে থাকতে হয়েছে ৩৮ মিনিট। খেলতে হয়েছে ৩১ বল। আর স্ট্রাইকরেট ৬১ দশমিক ২৯।

১৬ বলে ১৯ রান করেছেন রিয়াদ। ক্রিজে ছিলেন ১৮ মিনিট। স্ট্রাইক রেট ৫৬ দশমিক ২৫।

লিটনের স্ট্রাইক রেটের অবস্থাতো আরো বেগতিক। টি-টোয়েন্টি কাপে মাঠ কাঁপানো লিটনের স্ট্রাইক রেট মাত্র ৩৬ দশমিক ৮৪ । ১৪ রানে আউট হওয়ার আগে লিটন খেলেছেন ৩৮ বল। আর ক্রিজে ছিলেন ৫৭ মিনিট। আর নাজমুল হাসান শান্ত তো করেছেন মাত্র এক রান। তার স্ট্রাইক রেট ছিলো ১১.১১।

এই ম্যাচে স্ট্রাইকরেটের পরিপ্রেক্ষিতে পারফরমেন্সের বিচার করলে বলতেই হবে সবার উপরে আছেন তামিম ইকবাল। তাই হয়তো স্ট্রাইকরেট নিয়ে সমোলচনা থেকে হয়তো কিছুটা হলেও রক্ষা পাবেন এই ওপেনার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply