ট্রাম্প প্রশাসনের ২৮ কর্মকর্তা চীনে নিষিদ্ধ

|

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ, বিদায়ী ট্রাম্প প্রশাসনের ২৮ শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিলো চীন। রাজনৈতিক স্বার্থ চরিতার্থে চীনের বিরুদ্ধে মিথ্যাচারিতা এবং চীনের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপের অভিযোগ বেইজিংয়ের।

বুধবার বাইডেনের শপথগ্রহণের পরপরই এ সংক্রান্ত বিবৃতি দেয় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। যা থেকে জানা যায়, মূলত উইঘুর নিপীড়ন ইস্যুতে নানা পদক্ষেপ নেয়ায় চীনের তোপের মুখে পম্পেও।

নিষিদ্ধ অন্যান্যদের মধ্যে আছেন সাবেক বাণিজ্য উপদেষ্টা পিটার নাভারো, সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান, জন বোল্টনসহ অনেকে। নিষিদ্ধ ব্যক্তি এবং তাদের পরিবারের সদস্যরা মূল চীনা ভূখণ্ড এবং চীনশাসিত হংকং আর ম্যাকাউয়ে প্রবেশ করতে পারবেন না। তারা এবং তাদের সাথে সম্পৃক্ত প্রতিষ্ঠান চীনের সাথে কোনো আর্থিক লেনদেনও করতে পারবে না। রাজনৈতিক বিভাজন তৈরিতে বেইজিংয়ের এ পদক্ষেপ প্রতিক্রিয়া বাইডেন প্রশাসনের।

এর আগে ট্রাম্প ও তার আমলের কর্মকর্তাদের বিরুদ্ধে একই পদক্ষেপ নিয়েছে ইরানও।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র হুয়া চুনইং বলেন, “পম্পেও, তার মিথ্যাচারিতা বা বিদ্বেষী মন্তব্য নিয়ে একটা শব্দও বাড়তি খরচ করতে চাই না। মানবতাবিরোধী অপরাধ, জেনোসাইডের সংজ্ঞা স্পষ্ট উল্লেখ আছে আন্তর্জাতিক আইনে। এগুলোকে চীনের বিরুদ্ধে ব্যবহার করে ট্রাম্প প্রশাসনের এরকম কর্মকর্তারা এখন শতাব্দীর সেরা কৌতুক। আশা করি যুক্তরাষ্ট্রের নতুন সরকার এসবের পুনরাবৃত্তি করবে না।”









Leave a reply