বাংলাদেশে আইসিডিডিআর,বি’র মাধ্যমে ভারত বায়োটেকের করোনা ভ্যাকসিন ট্রায়ালের আবেদন

|

আইসিডিডিআর,বি’র মাধ্যমে ভারতের নিজস্ব উৎপাদিত ভারত বায়োটেকের করোনা ভ্যাকসিন ‘কোভ্যাক্সিন’ বাংলাদেশে ট্রায়ালের জন্য আবেদন জানানো হয়েছে। ভারতের উৎপাদিত এই ভ্যাকসিন বর্তমানে ভারতে জরুরী ব্যবহারের জন্য অনুমোদন দেয়া হয়েছে। বাংলাদেশে এই ভ্যাকসিনের ট্রায়েলের আবেদন করার ব্যাপারটি বাংলাদেশের একজন ঊর্ধ্বতন চিকিৎসা গবেষণা কর্মকর্তা এ বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানিয়েছে রয়টার্স।

যদি এটির অনুমোদন দেয়া হয় তবে ‘কোভ্যাক্সিন’র ট্রায়ালের মাধ্যমে বাংলাদেশে প্রথম কোন করোনাভাইরাসের ভ্যাকসিনের ট্রায়াল হতে যাচ্ছে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিচার্স’র গবেষকদের দ্বারা তৈরি এই ভ্যাকসিন গত মাসে কোন উল্লেখযোগ্য পরীক্ষামূলক তথ্য ব্যতীতই দেশটিতে ব্যবহার করার অনুমতি দেয়া হয়েছে। তবে এটির প্রয়োগে কোন ধরণের নেতিবাচক ফল পাওয়া যায়নি বলে জানিয়েছেন দেশটির গবেষকরা। একইসাথে এটি শরীরে ইম্যিউন সিস্টেম তৈরিতেও ভূমিকা রাখে বলে জানিয়েছেন তারা।

বাংলাদেশ মেডিকেল রিচার্স কাউন্সিলের পরিচালক মাহমুদুজ্জামান জানান, ট্রায়ালের জন্য আবেদন জমা দেয়া হয়েছে। তবে নীতিনির্ধারনী কমিটি এটি যাচাই-বাছাই করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

আইসিডিডিআর’বি ভারত বায়োটেকের পক্ষে এই ট্রায়াল প্রক্রিয়ার জন্য আবেদন করে বলে আইসিডিডিআর’বি-র একটি সূত্র রয়টার্সকে নিশ্চিত করে। তবে সূত্র তার নাম প্রকাশ করতে অনুমতি দেয়নি। একইসাথে এই ব্যাপারে কোন মন্তব্য করতেও অস্বীকৃতি জানায় আইসিডিডিআর’বি কর্তৃপক্ষ।

ভারত সরকারের ভ্যাক্সিনেশন বিষয়ক কর্মকর্তা বিনোদ কুমার পাল জানান, ভারতে ‘কোভ্যাক্সিন’র বড় ট্রায়াল শুরু হয়েছে তার একটি অংশ বাংলাদেশেও করা হতে পারে। অনুমোদন পেলে বাংলাদেশে এক থেকে দুই হাজার লোকের উপর এই ট্রায়াল চালানো হতে পারে।

তবে স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান জানান, এখনই ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’ ক্রয়ের কোন পরিকল্পনা নেই বাংলাদেশের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply