ভোলায় নিয়োগ পরীক্ষা স্থগিত, ডিসির বাসভবন ঘেরাও করে বিক্ষোভ

|

ভোলা প্রতিনিধি:

ভোলায় আদালতের দুই আদেশের ফলে বিভ্রান্তি সৃষ্টি হওয়ায় জেলা প্রশাসক কার্যালয়ের অফিস সহায়ক (পিয়ন) পদের নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে।

শুক্রবার সকালে পরীক্ষা দিতে আসা কয়েক হাজার চাকরিপ্রার্থী ওই নোটিশ দেখে ক্ষোভে ফেটে পড়েন। শহরের ৫টি কেন্দ্রে ৩ হাজার ২শ ৩৭ পরীক্ষার্থী এক জোট হয়ে প্রতিবাদ জানাতে তারা রাস্তায় নেমে বিক্ষোভ মিছিল করেন। এক পর্যায়ে প্রেসক্লাব চত্বরে প্রতিবাদ সভাও করেন। পরে জেলা প্রশাসকের বাসভবন ঘেরাও করে বিক্ষোভ করতে থাকেন। এ সময় অতিরিক্ত পুলিশ মোতায়েনের পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেট এসে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করেন।

জেলা প্রশাসকের প্রতিনিধি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক সুজিত কুমার হালদার নিয়োগ পরীক্ষার্থীদের জানান, আদালতের পক্ষ থেকে পরীক্ষা স্থগিতের বিষয়টি বৃহস্পতিবার রাত ৯টায় আমরা জানতে পারি। কিন্তু কেন স্থগিত করেছেন তাই এখন আমাদের কাছে অজানা। আবার রাত ১০টার পর স্থগিত আদেশ ভুল হয়েছে মর্মে আদালত আরও একটি তথ্য প্রকাশ করেন।

তিনি বলেন, এ নিয়ে বিভ্রান্তি তৈরি হয়। এ অবস্থায় আদালতের প্রথম সিদ্ধান্তের পরেই কেন্দ্রে কেন্দ্রে পরীক্ষা বন্ধ থাকার ঘোষণাপত্র টানিয়ে দেয়া হয়। রোববার আদালতের আদেশ যাচাই করে শিগগিরই এই পরীক্ষা নেয়ার আশ্বাস দেন জেলা প্রশাসক। পরে দুপুর ১টায় আন্দোলনরত পরীক্ষার্থীরা তিনদিনের সময় দিয়ে জেলা প্রশাসক বাসভবনের অবরোধ তুলে নেন।

জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম সাংবাদিকদের জানান, নিয়োগ পরীক্ষাটি রাষ্ট্রীয় কার্যাবলীর অংশ ছিল। আদালতের এমন আদেশে তাদের রাষ্ট্রীয় কাজ ক্ষতির মুখে পড়ে। এ জন্য তারা বিব্রত হয়েছেন। এর দায় তারা নিতে পারেন না। এই দায় কে নিবেন এমন প্রশ্নও তোলেন তিনি।

জানা যায়, জেলা প্রশাসক কার্যালয়ের মাস্টার রোলে চাকরি করেন এমন এক ব্যক্তির নিষেধাজ্ঞা চেয়ে আদালতে মামলা করায় সিনিয়র সহকারী জজ ভোলা সদর আদালত ওই আদেশ প্রদান করেন।

বৃহস্পতিবার রাত সাড়ে ১০টায় জেলা প্রশাসক গণমাধ্যমকে জানান, আদালতের নিষেধাজ্ঞার কারণে শুক্রবারের নিয়োগ পরীক্ষা নেয়া যাচ্ছে না। আদালতের আদেশে বিভ্রান্তি তৈরি হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। লিখিত নিয়োগ পরীক্ষার জন্য সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করার পরও ওই পরীক্ষা আর নেয়া সম্ভব হয়নি।

অ্যাডভোকেট মো. জিয়াউর রহমান জানান, জেলা প্রশাসকের কার্যালয়ে বিনা নিয়োগে দায়িত্বরত ১০ জন ৪র্থ শ্রেণির কর্মচারী নিয়োগ পরীক্ষায় স্থগিতাদেশ চেয়ে মামলা দায়ের করেন। মোকদ্দমায় শুনানি শেষে বৃহস্পতিবার ভোলা সদর সিনিয়র সহকারী জজ মোহাম্মদ নাসিম মাহমুদ এ আদেশ প্রদান করেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply