ভারতের ধর্মগুরুদের যত অপকর্ম

|

প্রায় দেড়শো কোটি মানুষের দেশ ধর্মনিরপেক্ষ ভারতে ধর্মগুরুর পরিচয়ে ঘটছে একের পর এক অপ্রীতিকর ঘটনা। বাদ যাচ্ছে না ধর্ষণ, হত্যা, গুম এমনকি অর্থ আত্মসাতের মতো গুরুতর অভিযোগও। বিতর্কিত ‘ধর্মগুরু’ গুরমিত রাম রহিম সিংয়ের ঘটনায় ফের সামনে চলে এসেছে গেলো কয়েক বছরে বেশ ক’জন কথিত ধর্মগুরুর আপত্তিকর কর্মকাণ্ড।

শুধু নামেই ধর্মগুরু। পরনে নেই গেরুয়া পোশাক । প্রায়ই দেখা যায় সিনেমায় অভিনয় করতে । ঝলমলে পোশাক গায়ে মিউজিক ভিডিওতে নাচের দৃশ্যও বিরল নয়। বলা হচ্ছে ধর্ষণের দায়ে আদালতে দোষী সাব্যস্ত হওয়া বিতর্কিত ধর্মগুরু রাম রহিম সিংয়ের কথা, যিনি কিনা ডেরা সাচ্চা সওদা নামে পরিচিত এক ধর্মমতেরও প্রচারক।

‘নেশাগ্রস্ত, পথভ্রষ্ট যুবসমাজকে সুপথে রাখতেই সিনেমার মতো বিশাল মাধ্যমে কাজ করি আমি’-রকস্টার বাবা নামে পরিচিত রাম রহিম সঙ্গীত ও চলচ্চিত্র জগতে নিজেকে সঁপে দেয়ার ব্যাখ্যা দিয়েছিলেন ঠিক এভাবেই। সেই ধর্মগুরুই কিনা এবার দোষী সাব্যস্ত হলেন ধর্ষণের মতো গুরুতর অভিযোগে।

শুধু ধর্ষণ নয়, বিতর্কিত এই ধর্মগুরুর বিরুদ্ধে আছে অভিযোগের পাহাড়। নিজের জারিজুরি ফাঁস হয়ে যেতে পারে এমন শঙ্কা হলেই সরিয়ে দিতেন পথের কাঁটা । প্রভাব প্রতিপত্তি খাটিয়ে সরকার ও প্রশাসনকে ব্যবহার করে ঘটনা ধামাচাপা দিতেও ওস্তাদ রাম রহিম। বাদ যেতেন না নিজের আশ্রমের সাধুরাও ।

কারাগারে বিশেষ সুবিধা পাচ্ছেন ‘ধর্মগুরু’ রাম রহিম

রাম রহিমই প্রথম নয়, ভারতের বিভিন্ন রাজ্যে ধর্মগুরুদের আপত্তিকর কর্মকাণ্ডের উদাহরণ মেলে ভুরিভুরি। এদেরই একজন আশারাম বাপু যিনি গ্রেফতার হয়েছিলেন নাবালিকা ধর্ষণের মামলায়। রয়েছে নারী শিষ্যদের সাথে অন্তরঙ্গ মুহুর্তের ভিডিও ধারণের অভিযোগও। একই রকম অভিযোগ তার ছেলে নারায়ন সাইয়ের বিরুদ্ধেও।

আশারাম বাপুকে গ্রেফতারের সময়ের ছবি

যৌন কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে স্বামী নিত্যানন্দেরও। একটি চ্যানেলের স্টিং অপারেশনে এক অভিনেত্রীর সাথে আপত্তিকর দৃশ্যেও দেখা যায় তাকে । তার আশ্রমে অভিযান চালিয়ে মেলে মাদকদ্রব্য ও জন্মনিরোধক সামগ্রীও।

রাম রহিমের হরিয়ানাতেই আরেক স্বঘোষিত ধর্মগুরু রামপালকে গ্রেফতারের ঘটনাও বেশিদিন আগের নয় । যৌন নির্যাতনের অভিযোগে ২০১৪ সালে তার আস্তানা থেকে তাকে গ্রেফতার করতে গেলে ভক্তদের বাধার মুখে পড়তে হয় পুলিশকে। মহিলাদের টয়লেট থেকে জব্দ করা হয় সিসিটিভি।

শুধু ভক্তদের অন্ধ সমর্থন নয় বরং রাজনৈতিক সমর্থনও অনেকটাই দায়ী এসব ধর্মগুরুর উত্থানের পেছনে এমনটাই মত বিশ্লেষকদের। বিশাল ভক্তকূলকে ভোটব্যাংক হিসেবে ব্যবহার করতেই তাদের রাজনৈতিক পৃষ্ঠপোষকতা দেয়া হয় এমনটাই মত তাদের।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply