জলবায়ু সংকট মোকাবেলায় পরিবেশবান্ধব ৩টি নিবার্হী আদেশে সই বাইডেনের

|

জলবায়ু সংকট মোকাবেলায় পরিবেশবান্ধব ৩টি নিবার্হী আদেশে সই বাইডেনের

জলবায়ু সংকট মোকাবেলায় আর অপেক্ষা করবে না যুক্তরাষ্ট্র তথা গোটা বিশ্ব। বুধবার পরিবেশবান্ধব ৩টি নিবার্হী আদেশে সইয়ের পর এ মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

অনবায়নযোগ্য জ্বালানি তেল-গ্যাস এবং কয়লার ব্যবহার কমাতে এবং টারবাইনভিত্তিক জ্বালানির ওপর নির্ভরশীলতা বৃদ্ধির ওপর গুরুত্ব দিয়েছেন প্রেসিডেন্ট। জীবাশ্ব জ্বালানি উত্তোলনের ওপর সরকারি ভতুর্কি কমানোর জন্য একটি নির্বাহী আদেশে সই করেন তিনি। এছাড়া নতুনভাবে তেল ও গ্যাস উত্তোলনের জন্য ইজারা স্থগিতের নির্দেশনা দিয়েও করেছেন আদেশ সই।

এর ফলে আগামী ১০ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের ৩০ শতাংশ ভূখণ্ড এবং সমুদ্রের পানি সংরক্ষণ করা সম্ভব হবে। এছাড়া সব যানবাহন ইলেকট্রিক নির্ভর করার জন্যও আদেশ দিয়েছেন প্রেসিডেন্ট। তার দাবি- নতুন উদ্যোগের ফলে মার্কিনীরা চাকরিচ্যুত হবেন না বরং তৈরি হবে নতুন কর্মসংস্থান।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, জলবায়ু সংকট মোকাবেলায় চুক্তিসইয়ের জন্য যথেষ্ট অপেক্ষা করেছে বিশ্ব। ভয়াবহতাটা নিজ চোখে দেখতে পাচ্ছি, অনুভব করছি উত্তাপ। আর নয়; এবার পরিকল্পনাগুলো কার্যকরের সময়। দল-মত নির্বিশেষে রাজনীতিকরা ছাড়াও সাধারণ মার্কিনীদের মধ্য পরিবেশ রক্ষার তাগিদ বেড়েছে। এ কারণেই, প্রশাসনিক লক্ষ্যমাত্রায় পৌঁছাতে আজ সই করলাম নির্বাহী আদেশ। এটা অস্তিত্ব বাঁচানোর লড়াই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply