মালয়েশিয়ায় লকডাউন বাড়ানো হবে কি না সিদ্ধান্ত মঙ্গলবার

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

করোনা সংক্রমণ রোধে মালয়েশিয়ায় ১৩ জানুয়ারি থেকে চলছে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও)। চলবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত। চলমান সংকটময় পরিস্থিতিতে ৪ ফেব্রুয়ারির পর মুভমেন্ট কন্ট্রোল অর্ডার এমসিও আবারও বাড়ানো হবে কি না সে ব্যাপারে ২ ফেব্রুয়ারি মঙ্গলবার স্বাস্থ্য ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যৌথ বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, মঙ্গলবার প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিনের সভাপতিত্বে একটি বিশেষ বৈঠকে সরকার দ্বিতীয় নিয়ন্ত্রণ আদেশ সংক্রান্ত তার পরবর্তী পদক্ষেপগুলি নিয়ে আলোচনা হবে।

দেশের বর্তমান কোভিড-১৯ উন্নয়নের উপর ভিত্তি করে বৈঠকের পর জাতীয় সুরক্ষা কাউন্সিল কর্তৃক এমসিও ২.০ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছ থেকে এ বিষয়ে প্রতিবেদন পাওয়ার পর সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে, দেশটিতে করোনার সংক্রমণ বেড়েই চলেছে। দেশের নির্মাণ খাত ও কারখানা সেক্টরে করোনার সংক্রমণ বেশি। বর্তমানে এমসিও লকডাউনের নির্দেশাবলী অমান্য করলে ১ হাজার রিঙ্গিত বা গ্রেফতার করা হচ্ছে। ৪ ফেব্রুয়ারি পর স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) কঠোরভাবে প্রয়োগ করা হবে।

সোমবার (পহেলা ফেব্রুয়ারি) কুয়ালালামপুরের জালান গোম্বাক টোল প্লাজার কাছে একটি সড়ক রোড ব্লেকে একজন গাড়ি চালকের সাথে কথা বলার সময় দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব সতর্ক করে বলেছেন, বৃহস্পতিবারের পর এমসিও বা লকডাউন অমান্য করার অপরাধের জরিমানা বাড়ানো হবে।

১ ফেব্রুয়ারি সোমবার থেকে বিদেশি অভিবাসী কর্মীদের করোনার টেস্ট বাধ্যতামূলক। টেস্টের ব্যয় বহন করতে হবে নিয়োগকারীদের। করোনা পরীক্ষা সম্পন্ন না করলে ব্যবস্থা নেওয়া হবে বলে সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোব সাফ জানিয়ে দিয়েছেন। ১ ফেব্রুয়ারি নতুন আক্রান্ত হয়েছেন ৪ হাজার ২১৪ জন। আর মৃত্যুবরণ করেছেন ১০ জন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply