কঠিন পরিশ্রম করে একজন প্রতিষ্ঠিত অলরাউন্ডার হতে চান মিরাজ

|

যতই সেঞ্চুরি করি দিন শেষে আমি বোলার হিসেবেই দলে জায়গা পেয়েছি। তাই দলে বোলার হিসেবেই দায়িত্ব পালন করতে চাই আমি। পাশাপাশি চেষ্টা থাকবে ব্যাট হাতেও ভালো করার।

উইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ১০৩ রান করেছেন মিরাজ। ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি করার রহস্য নিজেই বললেন, তামিম ও মুশফিক ভাই দুজনই আমাকে ব্যাটিং নিয়ে নানা ধরনের টিপস দিয়ে গেছেন সব সময়।

সেই সাথে সিরিজ শুরুর আগেই আমার লোকাল কোচ আল মাহমুদ স্যার বারবারই বলছিলেন এই সিরিজে একটা সেঞ্চুরি দেখতে চাই তোমার ব্যাট থেকে। তবে স্যারকে সব সময়ই আমি বলেছি ৮ নম্বরে ব্যাট করতে নেমে কীভাবে সেঞ্চুরি করবো। সেটা কী আসলেও সম্ভব? কিন্ত সেটা সম্ভব হয়েছে শেষ পর্যন্ত।

ব্যাটিংয়ে নামার আগে মুশফিক ভাই আমাকে বারবারই বলেছে এই উইকেটে ইজিলি তুই ৭০-৮০ রান করে আসতে পারবি। তিনি বলেছেন সোজ ব্যাটে খেলতে। সেই সাথে এই পিচে কীভাবে ব্যাট করতে হবে সিনিয়র খেলোয়াড় সব সময়ই আমাকে সাহায্য করেছে পরামর্শ দিয়ে।

মিরাজ যখন ৯০ রান নিয়ে ক্রিজে, প্রিয়বন্ধু মোস্তাফিজ অনেক ভয় পাচ্ছিলেন। কেন মোস্তাফিজের এত ভয় সেই প্রশ্নের জবাবে মিরাজ বললেন, ফিজ ভয় পাচ্ছিলো তার একমাত্র কারণ ও যদি হঠাৎ আউট হয়ে যায় তাহলে আমার সেঞ্চুরিটা মিস হয়ে যাবে। তবে আমি ওকে বলেছি তোর ব্যাটিংটা তুই কর আমারটা আমি করছি। আউট হয়ে গেলে আর কি করা সেটা তো তোর বা আমার হাতে নেই। যদি কপালে থাকে তাহলে আমার সেঞ্চুরি কেউই আটকাতে পারবে না।

জাতীয় দলে কেনো বোলার হিসেবে খেলছেন? ব্যাটসম্যান হিসেবে কেনও নয়, এমন প্রশ্নের উত্তরে সোজাসাপ্টা জানিয়ে দিলেন ব্যাটার হিসেবে খেলতে গেলে দলে আর জায়গা হবে না আমার। বাংলাদেশ দলে অনেক ভালো ভালো ব্যাটসম্যান রয়েছে। তবে আমার লক্ষ একজন বোলার হিসেবে খেলে সাথে ভালো ব্যাটিংও করা।

তবে চেষ্টা করলে ভবিষ্যতে ভালো অলরাউন্ডার হওয়া সম্ভব তবে সেজন্য কঠোর পরিশ্রম করতে হবে আমাকে। যেহেতু বয়সে আমি অনেক ছোট তাই আমি পরিশ্রম করলে একজন ভালো অলরাউন্ডার হতে পারবো।

মিরাজের এই অসাধারন সেঞ্চুরি উৎসর্গ করেছেন তার পরিবারকে। বাবা, মা, স্ত্রী ও সন্তানকে। তিনি বলেন আমার পরিবারের মানুষ সব সময়ই আমার জন্য দোয়া করেন যেন আমি ভালো খেলতে পারি। সেই সাথে যখন আমি খেলতে আসি তখন আমার স্ত্রী আমার চার মাসের বাচ্চাকে বলে, বাবা খেলতে যাচ্ছে বাবাকে একটু দোয়া করে দাও। আমার ক্যারিয়ারের সব সফলতার পেছনেই অনেক বেশি অবদান রয়েছে আমার পরিবারের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply