উন্নত আলু বীজ উৎপাদনে কৃষকদের নিয়ে এসিআই’র কর্মশালা

|

উন্নত আলু বীজ উৎপাদন নিশ্চিত করতে কর্মশালা করেছে দেশের অন্যতম বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠান এসিআই। প্রায় আড়াই শতাধিক বীজ উৎপাদনকারী কৃষকদের অংশ গ্রহণে কুমিল্লার দেবিদ্ধারে অনুষ্ঠিত হয় উন্নত আলু বীজ উৎপাদন বিষয়ক কর্মশালা। কৃষকদের নিয়ে আলুর ক্ষেত পরিদর্শন করে মাঠের অভিজ্ঞতা নিয়ে আয়োজন করা হয় কর্মশালার।

এসময়, চাষিদের মাধ্যমে লাগানো আলুর বীজের ক্ষেত পরিদর্শন করেন প্রতিষ্ঠানটির বিজনেস ডিরেক্টর সুধীর চন্দ্র নাথ এবং জেনারেল ম্যানেজার মোঃ মিজানুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

কর্মশালায় কৃষকরা তাদের অভিজ্ঞতার কথা জানিয়ে বলেন, এসিআই থেকে সরবরাহ করা বীজে উন্নত এবং আশানুরূপ ফলন পেয়েছেন তারা। আগামী বছরে এই আলু বীজ উৎপাদন করে আরো লাভবান হবেন কৃষকরা এমন প্রত্যাশার কথাও জানান কৃষকরা।

ক্ষেত পরিদর্শন শেষে গণমাধ্যমের সাথে কথা বলছেন এসিআই এর বিজনেস ডিরেক্টর সুধীর চন্দ্র নাথ এবং জেনারেল ম্যানেজার মোঃ মিজানুর রহমান

প্রধান অতিথির বক্তব্যে বিজনেস ডিরেক্টর সুধীর চন্দ্র নাথ বলেন, মুনাফা নয় কৃষকদের লাভবান করেতেই সর্বোচ্চ সুবিধা নিশ্চিতে মাঠে এসিআই কাজ করছে। উন্নত প্রযুক্তি নিয়ে স্বল্প জমিতে কিভাবে উৎপাদন বৃদ্ধি করা যায় সে লক্ষে আমরা কাজ করছি। সারাদেশে সাড়ে তিন হাজার মেট্রিক টন বীজ আলু সরবরাহ করা হয়েছে উল্লেখ করে সুধীর চন্দ্র নাথ বলেন এসিআই এর এসব বীজে প্রত্যাশার চেয়ে বেশী ফলন পেয়েছেন কৃষকরা।

তিনি বলেন, আমরা যদি কৃষকদের উন্নত বীজ দিতে পারি তাহলে তারা আমাদের কৃষিসমৃদ্ধ দেশ দিতে পারবে। বর্তমানে বিশ্বে আলু উৎপাদনে ৭ম যা আগামীতে ৫ম স্থানে উন্নীত করণে কাজ করছে এসিআই।

এসিআই এর জেনারেল ম্যানেজার মোঃ মিজানুর রহমান বলেন, উন্নত জাতের বীজে এবারে যে ফলন পেয়েছেন এখানকার কৃষকরা আগামীতে অন্য কৃষকরাও উদ্বুদ্ধ হয়ে চাষ করলে নিজেরা এবং দেশ উপকৃত হবে।

প্রসঙ্গত, কুমিল্লা জেলার দেবিদ্ধার উপজেলায় শতাধিক হেক্টর জমিতে বীজ আলু রোপণ করেছে এসিআই।









Leave a reply