যুক্তরাষ্ট্রে পানি সঞ্চালন ব্যবস্থা হ্যাক করে ক্ষতিকর মাত্রায় কেমিক্যাল প্রয়োগের চেষ্টা

|

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাতে পানি সঞ্চালন ব্যবস্থা হ্যাক করে তাতে বিপুল মাত্রায় ক্ষতিকারক কেমিক্যাল মিশানোর চেষ্টা করেছে এক কম্পিউটার হ্যাকার। সংশ্লিষ্ট কর্মকর্তার বরাতে খবর প্রকাশ করেছে বিবিসি ওয়ার্ল্ড।

শুক্রবার এক অজ্ঞাত হ্যাকার পানি সঞ্চালন ব্যবস্থা হ্যাক করে তাকে উল্লেখযোগ্য পরিমাণ সোডিয়াম হাইড্রোক্সাইড মেশানোর চেষ্টা করে। তবে পানি সঞ্চালন ব্যবস্থার এক কর্মীর তৎপরতায় তা বন্ধ করতে সক্ষম হয় কর্তৃপক্ষ। কেমিক্যালটি পানিতে অল্প মাত্রায় মেশানো হয় অ্যাসিডিটি নিয়ন্ত্রণের জন্য, তবে তা ব্যাপক মাত্রায় মেশানো হলে তাতে হিতে বিপরীত ফলাফল পাওয়া যায়।

সকালে ঘটনার সময় একজন কর্মী সিস্টেমে কেউ প্রবেশ করছে দেখলে সে ভাবে তার সুপারভাইজার সিস্টেমে প্রবেশ করছে। তাই সে তাৎক্ষণিক কোন ব্যবস্থা নেয়া থেকে বিরত থাকে। কিন্তু দুপুরে পুনরায় হ্যাকার সঞ্চালন ব্যবস্থায় প্রবেশ করে সোডিয়াম হাইড্রোক্সাইড এর পরিমাণ ১০০ পার্ট পার মিলিয়ন থেকে ১১,১০০ পার্ট করার চেষ্টা করলে তা নজরে পরে সেই কর্মীর। সেসময় কে কর্মী তাৎক্ষণিক সেই মাত্রা স্বাভাবিক করে নেন।

ওল্ডসমার’র মেয়র এরিক সেইডেল বলেন, একজন খুব খারাপ অভিনেতা এরকম চেষ্টাটি করেছে।

তবে এই ঘটনায় এখন পর্যন্ত কোন গ্রেফতার হয়নি। এমনকি হ্যাকিং এর চেষ্টা কোথা থেকে করা হয়েছে তাও বের করতে পারেনি কর্তৃপক্ষ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply