খাশোগিকে হত্যার অনুমোদন দেন সৌদি যুবরাজ

|

খাশোগিকে হত্যার অনুমোদন দেন সৌদি যুবরাজ

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অনুমোদন পাওয়ার পরই সংঘটিত হয় সাংবাদিক জামাল খাশোগি হত্যা অভিযান। মার্কিন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে নিশ্চিত করা হলো এ তথ্য।

শুক্রবার বাইডেন প্রশাসনের প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়, খাশোগিকে অপহরণ বা হত্যার নির্দেশ দিয়ে পরিকল্পনায় সবুজ সংকেত দেন যুবরাজ মোহাম্মদ। বহুল আলোচিত ওই হত্যাকাণ্ডের পর বেশ কয়েকজন শীর্ষ সৌদি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞামূলক ব্যবস্থা নেয় তৎকালীন প্রশাসন। তদন্তে বারবার সৌদি যুবরাজের নাম উঠে এলেও কোনোবারই তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। যুক্তরাষ্ট্রের এ প্রতিবেদন মিথ্যে ও অগ্রহণযোগ্য বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে সৌদি আরব। হত্যায় কোনোরকম ভূমিকা থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছেন যুবরাজ।

এদিকে সাংবাদিকদের কাজে বাধা বা হুমকি দেয় বিভিন্ন দেশের এমন সরকারি কর্মকর্তাদের জন্য নতুন ভিসা নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। এই নিষেধাজ্ঞার নাম দেওয়া হয়েছে ‘খাসৌগি ব্যান’। মত প্রকাশে বাধা দেবার দায়ে অভিযুক্ত বিভিন্ন দেশের সরকারি ব্যক্তি ও তাদের পরিবার এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন। প্রথম দিনেই ৭৬ সৌদি নাগরিকের নামে খাশৌগি ব্যান চালু হচ্ছে।

এছাড়া মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি আরবকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন তাদের সঙ্গে সম্পর্ক থাকলেও এক্টিভিটস্ট এবং সাংবাদিকদের নির্যাতন বন্ধ করতে হবে।

উল্লেখ্য, ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে নির্মমভাবে হত্যা করা হয়, রাজপরিবারের কট্টর সমালোচক জামাল খাশোগিকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply