ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাসের ৩ বছর কারাদণ্ড

|

সাবেক ফরাসি প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকে ঘুষ ও দুর্নীতির অভিযোগে সাজা দেয়া হয়েছে। সোমবার দেশটির এই সাবেক প্রেসিডেন্টকে ৩ বছরের কারাদণ্ড দেয় প্যারিসের একটি আদালত।

নিউ ইয়র্ক টাইমস ও বিবিসির প্রতিবেদনে বলা হয়, দুই বছরের সাজা স্থগিত করে তাকে কারাগারে না পাঠিয়ে নিজ বাড়িতে থেকেই ৩ বছরের কারাবাস দেয়া হয়। সেক্ষেত্রে শরীরে একটি ইলেকট্রিক ট্যাগ পরতে হবে তাকে।

উল্লেখ্য, ২০০৭ সালের নির্বাচনী প্রচারের জন্যই লিবিয়া থেকে অর্থ সাহায্য নেয়ার অভিযোগ উঠে সারকোজির বিরুদ্ধে। সেই তদন্তের সূত্র ধরে ২০১৩ সাল থেকে সাবেক প্রেসিডেন্ট এবং তার আইনজীবী থিয়েরি হারজগের কথোপকথনে আড়ি পাততে শুরু করেন তদন্তকারীরা।

সেই তদন্তে উঠে আসে, ভুয়া পরিচয়ে কেনা মোবাইলে কথা হয় দুজনের। তদন্তকারীরা জানান, সারকোজির মোবাইলটি রেজিস্ট্রি করা ছিল পল বিসমুথ নামে। তদন্তে আরও উঠে আসে, বেটেনকোর্টের থেকে অর্থ সংগ্রহের মামলা সম্পর্কিত গোপন তথ্য আজিবার্টের থেকে নেয়ার বিষয়ে বহুবার আলোচনা হয় সারকোজি-হারজগের।

এর আগে ম্যাজিস্ট্রেট গিলবার্ট আজিবার্টকে বিদেশে লোভনীয় চাকরি পাইয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন সারকোজি। অভিযোগ প্রমাণিত হওয়ায় ম্যাজিস্ট্রেট গিলবার্ট আজিবার্ট এবং সারকোজির সাবেক আইনজীবী থিয়েরি হারজগকেও তিন বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। আসামিপক্ষের তিনজনই আপিল করবেন বলে জানা গেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply