রংপুরে নর্দার্ন মেডিকেলের চেয়ারম্যানের বাড়ি ঘেরাও

|

স্টাফ করেসপন্ডেন্ট:

মাইগ্রেশনের দাবিতে আন্দোলনে থাকা একাডেমিক ও বিএমডিসির রেজিষ্ট্রেশনবিহীন রংপুরের নর্দার্ন প্রাইভেট মেডিকেল কলেজের শিক্ষার্থীদের ওপর হামলা ও শ্লীলতাহানির অভিযোগে কলেজটির ছাত্রশাখা বিভাগের সহকারী আহসান হাবিবসহ মালিকপক্ষের কয়েকজনের নামে মামলা হয়েছে মেট্রোপলিটন কোতয়ালী থানায়।

অন্যদিকে সোমবার বিকেল থেকে শিক্ষার্থীরা রাত সাড়ে ৭টা পর্যন্ত নগরীর কামাল কাছনায় কলেজটির চেয়ারম্যানের বাড়ির প্রধান ফটক ঘেরাও করে বিক্ষোভ করে। এদিকে মালিকপক্ষের নানা ধরণের হুমকি ধামকির কারণে জীবনের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে উঠেছেন ৩২ নেপালীসহ আড়াইশতাধিক শিক্ষার্থী। সব ছাপিয়ে চিকিৎসা জীবন বাঁচাতে মাইগ্রেশনের দাবিতে আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা তাদের।

সোমবার মাইগ্রেশনের দাবিতে আন্দোলনে থাকা অনুমোদনবিহীন রংপুরের নর্দার্ন প্রাইভেট মেডিকেল কলেজের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের নেপালী শিক্ষার্থী অমিত কুমার সাহা ও রিকেশ গৈইত ভুগছেন হামলা আতঙ্কে। কারণ সোমবার দুপুরে মেডিকেল কলেজটির সামনে অবস্থান নিয়ে আন্দোলন কার সময় তার সহপাঠী বাংলাদেশি শিহাব আহম্মেদকে তুলে নিয়ে গিয়ে কুপিয়ে জখম করেছে মালিকপক্ষের লোকজন। একারণে তারা উদ্বিগ্ন।

ওই দুই নেপালীসহ শিক্ষার্থীদের অভিযোগ, ক্যাম্পাসে মাইগ্রেশনের সবশেষ বিষয়টি নিয়ে অধ্যক্ষের সাথে আলাপ করতে গেলে তিনি অন্য দরজা দিয়ে বের হয়ে আসলে রাস্তায় অবস্থান নিয়ে তার কাছে দাবি বাস্তবায়নের কথা জানান শিক্ষার্থীরা। আর সেখান থেকেই কলেজটির সহকারী আহসান হাবিব সবুজসহ ৪ জন লোক এসে ওই শিক্ষার্থীকে তুলে নিয়ে পেটায় বলে অভিযোগ শিক্ষার্থীদের।

এতে আতঙ্কিত নেপালীসহ বাংলাদেশি শিক্ষার্থীরা। গুরুতর আহত শিক্ষার্থী শিহাব আহমেদকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শিক্ষার্থীদের অভিযোগ শুধু হামলাই নয়, মালিক পক্ষের বিরুদ্ধে হোস্টেলে গিয়ে আন্দোলন না করার হুমকি, নোটিশ দেয়াসহ ফ্রন্টলাইনার্সদের ভয়ভীতি দেখানোর অভিযোগও রয়েছে। গত ১৬ ফেব্রুয়ারি রংপুর মেডিক্যাল কলেজ পরিদর্শনে গিয়ে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতি ড. শহিদুল্লাহ ২৪ ঘণ্টার মধ্যে মাইগ্রেশন ও ইন্টার্ন করার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু পাশকরা ১১ নেপালীসহ ২১ জনের ইন্টার্ন করার ঘোষণা আসলেও মাইগ্রেশনের ঘোষণা না আসায় ২৩তম দিনের মতো আন্দোলনে শিক্ষার্থীরা।

এদিকে রংপুর মেট্রোপলিটন পুলিশরে সহকারী পুলিশ কমিশনার আলতাব হোসেন জানান, চার ঘণ্টা পর আমরা শিক্ষার্থীদের বুঝিয়ে সড়ক থেকে তুলে দিয়েছি। মালিক কর্তৃপক্ষকে আমরা বারবার ঘটনাস্থলে আসার চেষ্টা করেছি। কিন্তু তারা আসেনি। এ ঘটনায় নর্দার্ন মেডিকেল কলেজের অফিস সহকারী আহসান হাবিব সবুজসহ অজ্ঞাতদের নামে হামলা ও শ্লীলতাহানির অভিযোগে মামলা হয়েছে। আমরা আসামিদের গ্রেফতারের চেষ্টা চালাচ্ছি।

এদিকে বেলা সোয়া ৩টায় রংপুর মহানগরীর কামালকাছনায় কলেজটির চেয়ারম্যান ড. তাসকিনুর রহমানের মালিকানাধীন এনজিও এসোড ট্রেনিং সেন্টারের মিলনায়তনে প্রেস ব্রিফিং করে কর্তৃপক্ষ। এসময় সংবাদ সম্মেলনে আন্দোলনকে অযৌক্তিক বলে দাবি করলেও কোন ব্যাখ্যা দিতে পারেননি কলেজটির চেয়ারম্যান। তার দাবি মাইগ্রেশন আমরা করে দিতো পারবো না। নবায়ন ও রেজিস্ট্রেশন প্রসেসিংয়ের মধ্যে আছে। তবে কতদিনের মধ্যে হবে এধরণের কোন উত্তর না দিয়ে তিনি শিক্ষার্থীদের বিরুদ্ধে মিথ্যা তথ্য দেয়ার অভিযোগ আনেন।

তবে সংবাদ সম্মেলনে উপস্থিত কলেজটির অধ্যক্ষ ডা. খলিলুর রহমান জানিয়েছেন, একমাসের মধ্যে শর্তপুরণ করতে না পারলে মাইগ্রেশন হয়ে যাবে শিক্ষার্থীদের। এসময় শিক্ষার্থীদের ওপর হামলার বিষয়ে জানা নেই দাবি করে চেয়ারম্যান উল্টো শিক্ষার্থী কর্তৃক কর্মচারীকে মারধোরের অভিযোগ তুলেছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply