মানবিক কাজে বিশেষ সম্মাননা পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মাসুমা মরিয়ম

|

মানবিক কাজে বিশেষ সম্মাননা পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মাসুমা মরিয়ম।
করোনাকালে শিক্ষার্থী ও তরুণ-তরুণীদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখা ও করোনা সচেতনতায় অনবদ্য ভূমিকা রাখায় আউটস্ট্যান্ডিং লিডারশীপ এজ এ ফ্রন্ট লাইন ফাইটার ডিউরিং কোভিড নাইন্টিন সম্মাননা পান তিনি।

সোমবার ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বগুড়া জেলা পুলিশের আয়োজনে ‘নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নারী সমাবেশ’ অনুষ্ঠানে তাকে এ সম্মাননা দেয়া হয়।

মাসুমা মরিয়ম ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী। গণমাধ্যমকে তিনি জানান, মানুষের জন্য বিশেষ করে যুব-সমাজের জন্যে তিনি কাজ করছেন ২০১৫ সাল থেকেই কাজ করছেন তিনি।

করোনা মহামারির কঠিন সময়ে মাসুমা শুধু যুবাদের জন্য নয়, নারী-শিশু থেকে শুরু করে সকল শ্রেণি-পেশার মানুষের কল্যাণে কাজ করেছেন। তার উল্লেখযোগ্য সামাজিক কর্মকাণ্ডের মধ্য, লক-ডাউনের আগে ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মধ্যে করোনা সচেতনতা সৃষ্টি। যুবাদের জন্য ফটোগ্রাফি, লেখালেখি, পাওয়ার-পয়েন্ট প্রেজেন্টেশন প্রতিযোগিতা। ৩৪টি দেশের প্রায় সাড়ে ৭শ’ তরুণ-তরুণী নিয়ে ভার্চুয়াল ‘ইন্টারন্যাশনাল ইয়ুথ ডেভেলপমেন্ট সামিট আয়োজন।

শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে হাউ আর ইউ, রিয়েলি ক্যাম্পেইন আয়োজন করেছিলেন তিনি। তরুণদের মানসিক স্বাস্থ্য ভালো রাখতে শতাধিক যুবাদের নিয়ে সাইকোলজিক্যাল ফার্স্ট এইড ট্রেইনিং’ প্রজ্ঞাতও আয়োজন করেন তিনি।

এছাড়া নারী নির্যাতন ও ধর্ষণ প্রতিরোধে রাইট টু ফাইট এগেইনস্ট হারেসমেন্ট’ ক্যাম্পেইন সহ করোনা সংক্রমণ রোধে নিজ এলাকায় মাস্ক ও পিপিপি বিতরণ করেছিলেন এই নারী। এছাড়া করোনাকালে সবার জন্যে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং বাল্যবিয়ে বন্ধে পুরুষের সক্রিয় অংশগ্রহণে যুবদের এডভোকেসি প্রকল্প’তে কাজ করেছেন মাসুমা।

এই সব কাজের স্বীকৃতিস্বরূপ মাসুমা মরিয়ম পেয়েছেন ন্যাশনাল ইয়ুথ আইকন এওয়ার্ড ২০১৯’ জায়গা করে নেন ওয়ার্ল্ড ইয়াং পারসন অব দ্য ইয়ার ২০১৯ এর সংক্ষিপ্ত তালিকায়। পেয়েছেন ডিউক অব এডিনবার্গ এওয়ার্ড’ এর ব্রোঞ্জ পদক। অতিমারির সময় পান গ্লোবাল চেইঞ্জমেকার এওয়ার্ড-২০২০। কালাম ইয়ুথ লিডারশীপ কনফারেন্স-২০২০ এ সেরা বক্তার পুরষ্কারও পান তিনি।

মাসুমা মরিয়মের বাড়ি বগুড়ার শেরপুরে। বাবা মোহাম্মাদ আলী শেরপুর শহীদীয়া ফাজিল মাদ্রাসার প্রভাষক। মা শাহানাজ পারভীন গ্লোবাল টিচার্স প্রাইজ ২০১৭ এর বিশ্বের সেরা ৫০ শিক্ষকের একজন। ছোটবোন আমিনা মুমতারিন শ্রেয়া বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের ১০ম শ্রেণিতে অধ্যয়নরত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply