ক্ষেপণাস্ত্র মজুদের জন্য নতুন ভূগর্ভস্থ কেন্দ্র উদ্বোধন করলো ইরান

|

ক্ষেপণাস্ত্র মজুদের জন্য ভূগর্ভস্থ নতুন কেন্দ্রের উদ্বোধন করলো ইরান। সোমবার দেশটির প্যারা-মিলিটারি রেভ্যুলশনারি গার্ড প্রকাশ করে এ ভিডিও।

কমান্ডার জেনারেল হোসেইন সালামি বলেন, ক্রুজ এবং ব্যালিস্টিক মিসাইল মজুদ রাখা হবে। যা দেশটির নৌবহরকে যোগাবে অতিরিক্ত সক্ষমতা। দাবি, ২০০০ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম দূরপাল্লার এসব ক্ষেপণাস্ত্রের মাধ্যমে ইসরায়েল ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে হামলা চালানো সম্ভব।

টিভি রিপোর্টে বিপুল সংখ্যক ক্ষেপণাস্ত্র এবং গোলা-বারুদ মজুদ দেখানো হবে ভূ-গর্ভের সেই কারখানায়। কিন্তু কোথায় এর অবস্থান বা মজুদ সমরাস্ত্রের সঠিক সংখ্যা জানানো হয়নি। পশ্চিমা বিশ্বের সমালোচনার মধ্যেই ২০১১ সাল থেকে হরমুজ প্রণালীর কাছেই কোথাও ভূগর্ভস্থ অস্ত্র মজুদ কারাখানা নির্মাণ করে আসছে ইরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, যুক্তরাষ্ট্র শর্তপূরণ করলেই আমরা পরমাণু চুক্তিতে ফিরবো। এ জন্য পৃথক বা নতুন আলোচনার প্রয়োজন নেই। কারণ উভয়পক্ষই জানে- কী ইস্যুতে সমঝোতা হয়েছিলো। এখন পর্যন্ত ট্রাম্প প্রশাসনের তুলনায় নতুন কিছুই করেনি বাইডেন সরকার। এক হাজার কোটি ডলারের গ্যাস-বিদ্যুৎ বিক্রি করেছিলাম উত্তর কোরিয়া ও ইরাকের কাছে। কিন্তু তাদেরও অর্থ পরিশোধ করতে দিচ্ছে না মার্কিন মুলুক।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply