বান্দরবানে প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ

|

বান্দরবান প্রতিনিধি:

বান্দরবানের রোয়াংছড়ি উপজেলায় ১৩ বছরের এক প্রতিবন্ধী কিশোরী ধর্ষণের শিকার হয়েছে। এ ঘটনায় ১৮ দিন পর রোয়াংছড়ির থানার পুলিশ অভিযান চালিয়ে ধর্ষক হ্লাথুইপ্রু খেয়াংকে (৬০) আটক করেছে। আটককৃত ধর্ষক রোয়াংছড়ি সদর উপজেলার ৭ নং ওয়ার্ড ক্যপ্লাং গ্রামের বাসিন্দা।

গতকাল শুক্রবার সন্ধ্যায় ধর্ষক হ্লাথুইপ্রু খেয়াংকে দ্রুত বিচার আইনের আওতায় বান্দরবান জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম মাইসুমা সুলতানার এজলাসে তোলা হয়। বিচারক আসামির ৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি নেয়ার পর জেলহাজতে
পাঠানো হয়।

ভুক্তভোগীর মামা চাইহ্লা খেয়াং জানান, গত ১ মার্চ প্রতিবন্ধী মেয়েটিকে বাড়িতে একা রেখে তার মা বাজার করতে যায়। বাড়িতে কেউ না থাকার সুযোগে ধর্ষক হ্লাথুইপ্রু খেয়াং প্রতিবন্ধী শিশুকে একা পেয়ে জোরপূর্বক ধর্ষণ করে।

তিনি আরও জানান, ঘটনাটি জানাজানি হলে এলাকায় পাড়া প্রধানের মাধ্যমে সামাজিক বিচার করা হয়। এরপর ভুক্তভোগীর পরিবার বিচার মানতে নারাজ হলে ধর্ষকের হুমকিতে অনেকদিন চুপ হয়ে থাকতে হয়েছিলো। পরে শিশুটির অবস্থা
খারাপ হতে থাকলে বাধ্য হয়ে বান্দরবান সদর হাসপাতালে ভর্তি করা হয়।

নির্যাতনের শিকার মেয়েটির মা বলেন, আমার প্রতিবন্ধী মেয়েকে ঘরে একা পেয়ে হ্লাথুইপ্রু খেয়াং জোরপূর্বক ধর্ষণ করে। এরপর থেকে বিষয়টি ধামাচাপা দেয়ার জন্য হ্লাথুইপ্রু খেয়াং ও তার বাহিনী প্রাণ নাশের হুমকি দিয়ে আসছিলো। ভয়ে এতদিন চুপ ছিলাম। মেয়েটি অসুস্থ হয়ে পড়ায় চিকিৎসার জন্য বান্দরবান সদর হাসপাতালে ভর্তি করেছি। বর্তমানে বান্দরবান সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

ওমেন রিসোর্স নেটওয়ার্ক (ডব্লিউআরএম) বান্দরবান জেলা সমন্বয়কারী চেইথেইরুং ত্রিপুরা বলেন, চলতি মাসে পহেলা মার্চ ৬০ বছরের বৃদ্ধ খেয়াং কর্তৃক ধর্ষিত হয়েছে এক প্রতিবন্ধী শিশু। প্রতিবন্ধী মেয়েটিকে আমাদের সংস্থার পক্ষ থেকে হুইল চেয়ার দেয়া হয়েছে।

ওমেন রিসোর্স নেটওয়ার্ক (ডব্লিউআরএম) বান্দরবান ইউনিটের সদস্য ও বান্দরবান সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ইয়ংসা মার্মা বলেন, ঘটনাটি শোনার পর আমরা কয়েকজন প্রতিবন্ধী শিশুটিকে সদর হাসপাতালে দেখে এসেছি। প্রতিবন্ধী শিশুটির সাথে যা হয়েছে তা খুবই অমানবিক। এ ঘটনার তীব্র নিন্দা জানাই আর ধর্ষককে বিচারের আওতায় এনে শাস্তির দাবি জানাই।

বান্দরবান সদর হাসপাতাল আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) নয়ন কান্তি দাশ জানান, প্রতিবন্ধী মেয়েটি মহিলা ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছে। বর্তমানে তার শারীরিক অবস্থা সুস্থ আছে।

এ ব্যাপারে রোয়াংছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. তৌহিদ কবির জানান, বিষয়টি জানার পর দুর্গম এলাকা ক্যপ্লং পাড়া হতে ধর্ষককে আটক করেছি। পরে বান্দরবান জুডিশিয়াল কোর্টে প্রেরণের মাধ্যমে দ্রুত বিচার আইনের আওতায় এনে গ্রেফতার দেখিয়ে জেলে পাঠানো হয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply