৩৪ বছরে পা রাখলেন সাকিব

|

৩৪ বছরে পা দিলেন বাংলাদেশ ক্রিকেটের ‘পোস্টারবয়’ সাকিব আল হাসান। ১৯৮৭ সালে আজকের দিনে মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন এই বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার।

আইপিএলের প্রস্তুতি সারতে রোববার রাতে একাই দেশে ফিরেছেন সাকিব। তাই এবারের জন্মদিনে সাকিব পাশে পাচ্ছেন না স্ত্রী শিশিরকে। কোলে তুলে নিতে পারছেন না সদ্য ভূমিষ্ঠ ফুটফুটে ছেলেসহ দুই মেয়েকে।

এদিকে, বিসিবি ও দুই পরিচালকের সঙ্গে তুমুল বিতর্কে লিপ্ত হয়েছেন। যা এখন দেশের ক্রীড়াঙ্গনে তোলপাড় চলছে। যুক্তরাষ্ট্রে অবস্থানকালে গত শনিবার লাইভে বিসিবি নিয়ে সাকিবের ‘বিস্ফোরক’ সব অভিযোগ নিয়ে রীতিমতো বৈঠকে বসেন বিসিবির কর্মকর্তারা। যে কারণে তার আইপিএল খেলা নিয়েও দেখা দিয়েছে অনিশ্চয়তা। এমন সব বিতর্কের মধ্যেই জন্মদিন পালন করবেন সাকিব।

২০০৫ সালে অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে ৮৬ বলে সেঞ্চুরি করে ও ৩টি উইকেট নিয়ে দলকে জেতাতে সহায়তা করেন সাকিব। ২০০৬ সালের জিম্বাবুয়ে সফরে সাকিব প্রথমবারের মতো বাংলাদেশ জাতীয় দলে খেলার সুযোগ পান। ওয়ানডে অভিষেকের পরের বছরই ভারতের বিপক্ষে চট্টগ্রামে টেস্টে অভিষেক হয় সাকিবের।

২০০৯ সালে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষে উঠে আসেন সাকিব। টেস্টেও নিজের কার্যকারিতা প্রমাণ করে সেরা অলরাউন্ডারের আসন দখল করেন। ২০১৫ সালের জানুয়ারিতে প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটেই সেরা অলরাউন্ডার হন তিনি।

সাকিবের ক্যারিয়ার:
টেস্ট ক্রিকেটে ম্যাচ খেলেছেন ৫৭টি, ব্যাট করেছেন ১০৬ ইনিংস, রান ৩৯৩০, গড় ৩৯.৭০, শতক ৫টি, অর্ধশতক ২৫টি, উইকেট ২১০টি, ইনিংসে ৫ উইকেট ১৮ বার ও ক্যাচ নিয়েছেন ২৪টি।

ওডিআই ক্রিকেট ম্যাচ খেলেছেন ২০৯টি, ইনিংস ১৯৭টি, রান ৬৪৩৬, গড় ৩৮.০৮, স্ট্রাইক রেট ৮২.৩৪, শতক ৯টি, অর্ধশতক ৪৮টি, উইকেট ২৬৬টি, বোলিং গড় ২৯.৭৩, ইনিংসে ৫ উইকেট ২ বার ও ক্যাচ নিয়েছেন ২৪টি। এবং টি২০ ক্রিকেটে করেছেন ৭৬ ইনিংসে ১৫৬৭ রান ও উইকেট নিয়েছেন ৯২টি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply