রাজু আলাউদ্দীনের নতুন বই

|

কবি প্রাবন্ধিক রাজু আলাউদ্দীনের ৬টি বই আসছে এবারের অমর একুশে গ্রন্থ মেলায়। তিনটি সাক্ষাৎকারের, একটি প্রবন্ধের ছোট্ট পুস্তিকা, স্প্যানিশ থেকে অনূদিত শিশুদের একটি বই আর ‘আকাশের ওপারে আকাশ’ নামের একটি বইয়ের পরিবর্ধিত পুনর্মুদ্রণ।

কবি শঙ্খ ঘোষ ও নির্মলেন্দু গুণ-এর সাক্ষাৎকারের বই দুটির প্রকাশক জার্নিম্যান, শিল্পী মুর্তজা বশীরের সাক্ষাৎকারের বইটির প্রকাশক পাঞ্জেরী প্রকাশনী, শিশুদের জন্য অনূদিত গল্পের বই ও প্রবন্ধের বইটির প্রকাশক প্রকৃতি প্রকাশনী। আর আকাশের ওপারে আকাশ-এর প্রকাশক অগ্রদূত প্রকাশনী।

সাক্ষাৎকারগুলো গত দুই/তিন বছরে নেয়া, কেবল শঙ্খ ঘোষের একটি সাক্ষাৎকার নেয়া হয়েছিল ১৯৯৭ সালে। অনূদিত কবিতার বইটি বেরিয়েছিল ১৯৯৮ সালে। প্রবন্ধের বইটি লেখা হয়েছে গত বছরে। আর শিশুদের বইটি অনুবাদ শুরু হয়েছিল সাত বছর আগে।

অনূদিত কবিতার বইটিতে থাকছে বিভিন্ন দেশের কবিতা। প্রবন্ধের বইটির বিষয় চর্যাপদ। আর বাকি বইগুলো বাংলাদেশের শীর্ষস্থানীয় লেখক শিল্পীদের সাক্ষাৎকার। আর শিশুদের বইটি স্প্যানিশ থেকে অনূদিত একটি মজার গল্প।

বই প্রকাশের অভিজ্ঞতা কেমন জানতে চাইলে রাজু আলাউদ্দীন বলেন-‘ বই প্রকাশের পেছনে অনেক সময় প্রকাশকদের সঙ্গে টুকিটাকি দুএকটা বিষয়ে মতপার্থক্য থাকলেও আমার অভিজ্ঞতা মধুরই বলা যায়।’

রাজু আলাউদ্দীন নিজের ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে জানিয়ে বলেন, হোর্হে লুইস বোর্হেসের যে-পাঁচটি খন্ড বেরিয়েছিল সেগুলোর পরিবর্ধিত ও পরিমার্জিত সংস্করণের কাজ শুরু করা। এবং লাতিন আমেরিকায় রবীন্দ্রচর্চা নিয়ে যে-বইটি ( দক্ষিণে সূর্যোদয়) বেরিয়েছিল তার দ্বিতীয় খন্ডের কাজে হাত দেয়া।









Leave a reply