৫ এপ্রিলের পর আপাতত টিকার প্রথম ডোজ দেয়া বন্ধ

|

৫ এপ্রিলের পর আপাতত আর করোনার প্রথম ডোজ টিকা দেবে না সরকার। ভারত থেকে টিকা না আসায় এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে স্বাস্থ্য অধিদফতর। তবে প্রথম ডোজ গ্রহীতারা টিকার দ্বিতীয় ডোজ পাবেন ৮ এপ্রিল থেকে।

যদিও মজুদ দিয়ে সবার দ্বিতীয় ডোজ নিশ্চিত করা সম্ভব নয়। অন্য উৎস থেকে টিকা আনার কথা বলা হলেও কিছুই চূড়ান্ত হয়নি। বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিন আনতে না পারলে বড় ধরনের সংকটে পড়তে পারে কোভিড ব্যবস্থাপনা।

২৫ জানুয়ারি প্রত্যাশিত সময়ের আগেই ভারত থেকে এসেছিল অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৫০ লাখ ডোজ ভ্যাকসিন। চুক্তি অনুযায়ী প্রতিমাসে ৫০ লাখ করে ৬ মাসে তিন কোটি ডোজ পাওয়ার কথা।

২৩ ফেব্রুয়ারি ২০ লাখ ডোজ আসলেও মার্চে আসেনি কোনো টিকা। এর বাইরে উপহার হিসেবে দু’দফায় ভারত থেকে মিলেছে ৩২ লাখ ডোজ। সব মিলিয়ে এখন পর্যন্ত দেশে এসেছে ১ কোটি ২ লাখ ডোজ কোভিশিল্ড ভ্যাকসিন। ভারত সাময়িক রফতানি নিষেধাজ্ঞা দেয়ায় পরের চালান কবে আসবে তা অনিশ্চিত।

২৭ জানুয়ারি আনুষ্ঠানিক উদ্বোধন হলেও ৭ ফেব্রুয়ারি শুরু হয় গণটিকাদান। শুক্রবার পর্যন্ত ৬৮ লাখের বেশি মানুষ রেজিস্ট্রেশন করলেও টিকা নিয়েছেন ৫৪ লাখ। এখন প্রথম ডোজ পাওয়াদের দ্বিতীয় টিকা দেয়ায় অগ্রাধিকার দিচ্ছে সরকার।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply