পাবনায় মহানায়িকা সুচিত্রা সেনের ৯০ তম জন্মদিন পালন

|

পাবনা প্রতিনিধি:

শ্রদ্ধা ও ভালবাসায় বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী মহানায়িকা সুচিত্রা সেনের ৯০তম জন্মদিন পালন করা হয়েছে পাবনায়। এ উপলক্ষে তার জন্মভিটা পাবনার গোপালপুর হেমসাগর লেনে স্থাপিত সুচিত্রা সেনের মুর‌্যালে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

মঙ্গলবার সকালে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদরে উদ্যোগে সংগঠনের সাধারণ সম্পাদক ড. নরেশ চন্দ্র মধু ও যুগ্ম সম্পাদক কামাল আহমেদ সিদ্দিকী এই শ্রদ্ধা নিবেদন করেন। এসময় উপস্থিত ছিলেন পরিষদের সদস্য চন্দন কুমার দত্ত, শেখ সাব্বির আহমেদসহ একাধিক সদস্য। করোনাকালীন সময়ে স্বল্প পরিসরের এই আয়োজন দিয়ে সুচিত্রা সেনের জন্মদিন পালন করেন পরিষদ সদস্যরা।

উল্লেখ্য, সুচিত্রা সেনই প্রথম অভিনেত্রী, যিনি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছিলেন। রূপালী পর্দায় উত্তম-সুচিত্রা সেন জুটি আজও তুমুল দর্শক প্রিয়। জন্মসূত্রে তিনি বাংলাদেশি। ১৯৩১ সালের ৬ এপ্রিল তিনি পাবনা শহরের হেমসাগর লেনের বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর বসতভিটা স্বাধীনতা বিরোধী গোষ্ঠী অবৈধভাবে দখল করে একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছিল।

এ নিয়ে পাবনার সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ দীর্ঘদিন ধরে আন্দোলন করে এবং আইনি জটিলতা কাটিয়ে জেলা প্রশাসনের মাধ্যমে বাড়িটি অবমুক্ত করেছে। বর্তমানে সেটা সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালা হিসেবে দর্শকদের জন্য দর্শনীয় স্থানে পরিণত হয়েছে। তবে এখনও বাড়িটিতে সুচিত্রা সেনের স্মরণে পূর্নাঙ্গ স্মৃতি আর্কাইভ গড়ে তোলার কাজ শুরু হয়নি।









Leave a reply