বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ২৯ লাখ ছাড়াল

|

বিশ্বে করোনায় মৃত্যু ২৯ লাখ ছাড়াল

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে প্রায় ১৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু ২৯ লাখ ছাড়িয়ে গেছে।

এরমধ্যে শুধু ব্রাজিলেই একদিনে মারা গেছে ৩ হাজার ৭৩৩ জন। দেশটিতে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৯০ হাজার ৯৭৩ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ১০টা পর্যন্ত ৬ লাখ ৫১ হাজার ৮৩৮ জন নতুন আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে গত ১ বছর তিন মাসে বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ১৩ কোটি ৩৭ লাখ ছাড়িয়ে গেছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে করোনায় একদিনে সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৭৫ হাজার ১৮৩ জন, মারা গেছেন ৮৭৩ জন।

হঠাৎ করে ৩ দশমিক ৫৬ হারে মৃত্যু হার বাড়তে শুরু করেছে ইউরোপের দেশ ইতালিতে। দেশটিতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৬২৭ জন, যেখানে ফ্রান্সে ৪৩৩, স্পেনে ১২৬, জার্মানিতে ৩১২ ও রাশিয়াতে ৩৭৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ১১ জানুয়ারি। ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে।

১১ ফেব্রুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগের নামকরণ করে ‘কোভিড-১৯’। ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে ডব্লিউএইচও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply