সিরিয়ায় তুরস্কের হেলিকপ্টার ভূপাতিত করেছে কুর্দিরা

|

সিরিয়ার উত্তরাঞ্চলের আফরিনে অভিযান চালানোর সময় গুলিতে বিধ্বস্ত হয়েছে তুরস্কের একটি হেলিকপ্টার। সিরিয়ার কুর্দি গেরিলাদের বিরুদ্ধে অভিযানের সময় তুরস্কের বিধ্বস্ত ওই হেলিকপ্টারের দুই সেনাসদস্য নিহত হয়েছে।

শনিবার তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম জাতির উদ্দেশ্যে টেলিভিশনে দেয়া এক ভাষণে বিমান বিধ্বস্তে দুই তুর্কি সেনার প্রাণহানির তথ্য নিশ্চিত করেছেন। ইলদিরিম বলেন, এ পর্যায়ে আমরা বলতে পারি যে, আমাদের দুটি হেলিকপ্টারের একটি বিধ্বস্ত হয়েছে। এতে দুই সেনাসদস্য শহীদ হয়েছেন।

এর আগে তুরস্কের প্রেসিডন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, দক্ষিণাঞ্চলের হাতয় প্রদেশে সেনাবাহিনীর একটি হেলিকপ্টার গুলিতে ভূপাতিত হয়েছে। ‘আমরা যুদ্ধে আছি। এ ধরনের ঘটনা ঘটবেই। আমরা একটি হেলিকপ্টার হারিয়েছি। তবে এজন্য তাদের চড়া মূল্য দিতে হবে।’

কুর্দি বিদ্রোহী গোষ্ঠী ওয়াইপিজি ও আইএসের সদস্যদের হটাতে গত ২০ জুন সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের আফরিনে সামরিক অভিযান শুরু করে তুরস্কের সেনাবাহিনী। তুরস্ক বলছে, আফরিনে এ অভিযানের লক্ষ্য হচ্ছে, সীমান্তে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা ও সন্ত্রাসী গোষ্ঠীগুলোর নিষ্ঠুরতা এবং নিপীড়ন থেকে সিরিয়ার জনগণকে রক্ষা করা।









Leave a reply