ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল স্থগিত

|

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নির্বাচনের জন্য প্রস্তাবিত তিন সদস্যের প্যানেল স্থগিত করেছেন আপিল বিভাগ। একই সাথে চার সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত রুল নিষ্পত্তিরও নির্দেশ দেয়া হয়েছে।

সকালে, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ এই আদেশ দেন। একই সঙ্গে উপাচার্য নির্বাচনে বিশ্ববিদ্যালয় সিনেটের বিশেষ সভা আহ্বানের বৈধতা চ্যালেঞ্জ করে হওয়া রিট আবেদনটি চার সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত।

 

আগামী ২৪ আগস্ট মেয়াদ শেষ হলেও, রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করতে পারবেন উপাচার্য আরেফিন সিদ্দিক।

আপিল বিভাগের নির্দেশনা অনুযায়ী, আগামী ২৪ আগস্ট পর্যন্ত মেয়াদ থাকলেও, রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বর্তমান ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক দায়িত্ব পালন করতে পারবেন। এর আগে, ২৯ জুলাই বিতর্কিত বিশেষ অধিবেশনে তিন শিক্ষকের নাম প্রস্তাব করা হয় বিশ্ববিদ্যালয় সিনেটে। এরা হলেন, বর্তমান উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, কোষাধ্যাক্ষ প্রফেসর ড. কামাল উদ্দীন এবং বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল আজিজ। নিয়ম অনুযায়ী এই প্যানেল থেকে একজনকে উপাচার্য হিসেবে নিয়োগ দিয়ে থাকেন রাষ্ট্রপতি।

উল্লেখ্য, ১০৫ সদস্য নিয়ে সিনেট হওয়ার কথা থাকলেও, বর্তমান সদস্য মাত্র ৫৫। ২০ জন মনোনীত সদস্য ও ২৫ জনের নির্বাচিত রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি ছাড়াই বিশেষ অধিবেশন ডাকা নিয়ে বিতর্ক তৈরি হয়। এছাড়া, দীর্ঘদিন ধরে ডাকসু নির্বাচন না হওয়ায় সিনিটে নির্বাচিত ৫ ছাত্র প্রতিনিধিদের অংশগ্রহণ বন্ধ আছে।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply