শনিবার পর্যন্ত গরম কমবে

|

প্রবল তাপপ্রবাহের কবলে দেশ

টানা গরমে নাভিশ্বাস উঠেছিল মানুষের। তবে বুধবার রাতে কিছু অঞ্চলে ঝোড়ো হাওয়া ও বৃষ্টির পর দেশের তাপমাত্রা বেশ খানিকটা কমেছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী বৃহস্পতিবার সকাল ৯টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত, এই ২৪ ঘণ্টায় তাপমাত্রা আরও ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে।

শনিবার পর্যন্ত আগামী তিন দিন গরম তুলনামূলকভাবে কম থাকারও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। তবে শনিবারের পর আবার বাড়তে পারে গরম।

আজ বৃহস্পতিবারও দেশের কিছু কিছু স্থানে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা আছে। দু-এক জায়গায় শিলাবৃষ্টিও হতে পারে।

গত রাতে দেশের কোনো কোনো অঞ্চলে ঝড়, দমকা হাওয়া ও বৃষ্টি হয়। এতে তাপমাত্রা কমে যায়। এরমধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয় টাঙ্গাইলে, ২৯ মিলিমিটার। এ ছাড়া ঈশ্বরদীতে ছিল ২২ মিলিমিটার। এছাড়া বগুড়াসহ রাজশাহীর বেশ কিছু জায়গায়, সিরাজগঞ্জ, কুষ্টিয়ার কুমারখালী, সিলেট ও সৈয়দপুরে কমবেশি বৃষ্টি হয়েছে।

গত ক’দিনে সবচেয়ে বেশি গরম অনুভূত হয় রাজশাহীতে। টানা কয়েক দিন ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ছিল সেখানকার তাপমাত্রা। যদিও গতকাল সেখানকার তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে- ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। বিভাগটির কয়েকটি এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রির কাছাকাছি বা তার বেশি। এছাড়া অন্য যেসব এলাকায় তাপমাত্রা তুলনামূলকভাবে বেশি ছিল, সেগুলো হচ্ছে ঢাকা শহরে সর্বোচ্চ ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, বরিশালে ৩৬ দশমিক ৬, রাঙামাটিতে ৩৭ দশমিক ৫ ও শ্রীমঙ্গলে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply