মেলায় রুহুল মাহফুজ জয়ের ৪ বই

|

এবারের মেলায় চারটি বই প্রকাশিত হচ্ছে কবি সাংবাদিক রুহুল মাহফুজ জয়ের। কবিতার বই ‘কালো বরফের পিস্তল’; দ্বিতীয় দশকের নির্বাচিত ১৩ কবির সঙ্গে আড্ডার সংকলন ‘কূটালাপ’; বিশ্বকাপ ফুটবলের ইতিহাস নিয়ে বই ‘A টু Z বিশ্বকাপ’ এবং ফারাহ্ সাঈদের সঙ্গে এ সময়ের ১৩জন গল্পকারের প্রেমের অনুগল্প নিয়ে দৃষ্টিজয়ী পাঠকদের জন্য ব্রেইল বই ‘স্পর্শছুরি : প্রেমাণুগল্প’। সবগুলো বইয়েরই প্রচ্ছদশিল্পী রাজীব দত্ত।

‘কালো বরফের পিস্তল’ প্রকাশ করেছে জেব্রাক্রসিং প্রকাশনী। সোহরাওয়ার্দীতে স্টল নাম্বার ৬৬০ এবং লিটল ম্যাগ চত্বরে জেব্রাক্রসিং-এর স্টলে বইটি পাওয়া যাবে। বইয়ের দাম ১২০ টাকা। ‘কূটালাপ’ বেশ বড় বই। এর মূল্য ৪৪০ টাকা। এটি ও ‘A টু Z বিশ্বকাপ’ বই দুটির  প্রকাশক ঐতিহ্য। প্যাভিলিয়ন নম্বর ১৬ হচ্ছে বইমেলায় ঐতিহ্যের ঠিকানা। আর ব্রেইল বইটি বিক্রির জন্য নয়। স্পর্শ ব্রেইল প্রকাশনার সঙ্গে যৌথভাবে বইটা বের হয়েছে। বইয়ের সবগুলো কপি দৃষ্টিজয়ী পাঠকদের বিনামূল্যে দেয়া হবে।

‘কালো বরফের পিস্তল’ বইটির উন্মেষকাল তিন বছর। ২০১৪ এর আগস্ট থেকে ২০১৭ এর আগস্ট পর্যন্ত কবিতাগুলো লেখা হয়েছে। বিষয়বস্তু কি? –জানতে চাইলে রুহুল মাহফুজ জয় বলেন-‘ কবিতার বিষয়বস্তু বস্তু ও ভাবজগতের। এ বিষয়ে তেমন কিছু বলতে চাই না আসলে। বই কিনে পাঠকই কবিতাকে আবিষ্কার করুক। কবিতার ভেতরের জগৎটার খোঁজ করুক।’

ভবিষ্যতে কবিতার পাশাপাশি গদ্যে মনোযোগ দিতে চান জয়। বলেন-সাহিত্য যে নির্জনতা দাবি করে, সেই দাবি মেটানোর সর্বোচ্চ চেষ্টা থাকবে। চাকরি-টাকরি না করে শুধু লিখতে পারলে সবচেয়ে ভালো হতো। একটা জীবন সাহিত্যের দাস হয়ে বেঁচে থাকারই স্বপ্ন দেখি।









Leave a reply