জাতীয় পলিসি প্রতিযোগিতা-২০২১ এর বিজয়ী ‘বায়োউইন্টার ডুও’

|

পলিসি গ্রহণ ও সমালোচনায় শিক্ষার্থীদের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে জাতীয় পলিসি প্রতিযোগিতা-২০২১ এ শীর্ষস্থান অর্জন করেছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) লোক প্রশাসন বিভাগের চতুর্থ বর্ষের ছাত্রী সাবরিনা হোসেন এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেকানিকাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ছাত্র নাহিয়ান মাসুদের সমন্বয়ে গঠিত টিম ‘বায়োউইন্টার ডুও’।

এ প্রতিযোগিতার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগ ও ইয়েস গ্রুপ। আয়োজনে সার্বিক সহযোগিতা করছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি। প্রতিযোগিতাটি ভার্চুয়াল প্লাটফর্ম জুমের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

বিজয়ী বায়োউইন্টার ডুও দলের পলিসি প্রস্তাব ছিল টেকসই উন্নয়ন লক্ষ মাত্রার (এসডিজি) লক্ষ্য-৭ (সকলের জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য ও টেকসই ও আধুনিক জ্বালানি সহজলভ্য করা) নিয়ে। বিপুল পরিসরে বর্জ্য ব্যবস্থাপনা এবং একই সাথে টেকসই উপায়ে শক্তি উৎপন্ন করাই হলো পলিসি প্রস্তাবনাটির তাৎপর্য।

বায়োউইন্টার ডুও দলের সদস্য সাবরিনা হোসেন তার অভিব্যক্তি প্রকাশ করে বলেন, পলিসি প্রস্তাবনা ও বাস্তবায়ন বিষয়টি আমার অধ্যয়নরত বিষয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং এই প্রতিযোগিতার মাধ্যমে আমি নতুন কিছু শিখতে পেরেছি যা আমার ভবিষ্যৎ অ্যাকাডেমিক জীবনে ফলপ্রসূ হবে।

প্রতিযোগিতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রায় অর্ধশত দল তাদের পলিসি প্রস্তাব জমা দেয় এবং তাদের মধ্য থেকে ৭টি দল ফিডব্যাক সেশন এবং চূড়ান্ত রাউন্ডের জন্য নির্বাচিত হয়। প্রতিটি দলে দু’জন সদস্য তাদের পাওয়ারপয়েন্ট উপস্থাপনাসহ পলিসি প্রস্তাব জমা দেয়। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে ৭টি দলের মধ্যে প্রতিযোগিতা শেষে তিনটি দল উপস্থাপনা এবং মূল্যায়ন সেশনে তাদের শীর্ষস্থান অর্জন করেছে।

উল্লেখ্য, প্রতিযোগিতাটির বিচারক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন ডিপার্টমেন্টের প্রফেসর কাজী মারুফুল ইসলাম, বাংলাদেশ ইন্সটিটিউট অব ডেভলপমেন্ট স্টাডিজের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন ডিপার্টমেন্টের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ইমরান হোসেন ভুঁইয়া এবং টিআইবি’র সিনিয়র ম্যানেজার মো. তৌহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।









Leave a reply