সামাজিক মাধ্যমে ক্ষোভ দমনের চেষ্টা নীতিবিরোধী: ভারতের সুপ্রিম কোর্ট

|

করোনাভাইরাস সংক্রান্ত বিষয়ে নাগরিকরা ক্ষোভ বা অনাস্থা প্রকাশ করলে তা দমন করার চেষ্টা নীতিবিরোধী বলে রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। শুক্রবার ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ভারতীয় সুপ্রিম কোর্টের তিন সদস্য বিশিষ্ট একটি বেঞ্চ এই আদেশ দিয়েছেন।

ভারতের আদালত বলেন, ‍‌‌‌‌‌‌আমরা স্পষ্টভাবে ঘোষণা করতে চাই যে যদি কোনো নাগরিক সামাজিক মাধ্যমে ক্ষোভ প্রকাশ করে, তবে একে ভুল বলা যাবে না। আমরা মতপ্রকাশের স্বাধীনতা দমন করতে চাই না। যদি কেউ ক্ষোভ দমনের চেষ্টা করে কোনো ধরনের দমনমূলক ব্যবস্থা নেয় তবে আমরা একে আদালত অবমাননা বলে ধরে নেবো।

এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালের এক খবরে বলা হয়েছে, ভারতে চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে অক্সিজেন সংকট এবং পরিস্থিতি মোকাবেলায় বর্তমান সরকারের ভূমিকা নিয়ে ফেসবুক, টুইটার এবং অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে নাগরিকদের ক্ষোভ প্রকাশে সরকারের পক্ষ থেকে বাধা সৃষ্টি করার অভিযোগের প্রেক্ষিতে ভারতের সর্বোচ্চ আদালত এমন রায় প্রদান করেন।

সুপ্রিম কোর্ট বলেন, বর্তমান পরিস্থিতিতে কেন্দ্র সরকারের উচিত নাগরিকদের ভ্যাক্সিন নিশ্চিতকরণের ব্যবস্থা করা। একই শুনানিতে আদালত ভ্যাক্সিনের মূল্য সংক্রান্ত জটিলতা নিয়েও প্রশ্ন তোলেন। আদালত মনে করেন, কেন্দ্র এবং রাজ্যগুলোর জন্য ভ্যাক্সিনের মূল্য আলাদা হওয়া উচিত নয়। কেন নাগরিকদের জন্য শতভাগ ভ্যাক্সিন কেনার ব্যাপারে সরকার আগ্রহ দেখাচ্ছে না- এই প্রশ্নও তুলেছেন ভারতের সর্বোচ্চ আদালত।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply