সুন্দরবনে জ্বলছে আগুন: ৩ সদস্যর তদন্ত কমিটি গঠন

|

বাগেরহাট প্রতিনিধি:

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের দাশের ভারানি টহল ফাঁড়ির কাছে ২ নম্বর কম্পার্টমেন্টের বনে আগুন লেগেছে। সোমবার দুপুরে লাগা এই আগুন এখনও জ্বলছে।

এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বন বিভাগ। শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. জয়নাল আবেদীনকে প্রধান করে ধান সাগর ষ্টেশনের কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম ও শরণখোলা ষ্টেশনের কর্মকর্তা মো. আব্দুল মান্নাকে সদস্য করে কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি আগামী ৭ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

দাসের ভারানি এলাকার বনের বিভিন্নস্থানে ছড়িয়ে পড়া এই আগুন নিয়ন্ত্রণে কাজ করছে বন বিভাগ ও শরণখোলা ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ও সুন্দরবন সুরক্ষায় ভিটিআরসি টিমের সদস্যরা।

খুলনা অঞ্চলের বনসংরক্ষক মো: মঈন উদ্দিন, পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন ও শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন ঘটনাস্থলে পৌঁছেছেন। আগুন যাতে বনে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ফায়ার লাইন কাটা হচ্ছে।

সর্বশেষ খবর অনুযায়ী আগুন এখনো নিয়ন্ত্রণে আসেনি। তবে বন বিভাগ বলছে আগুন লাগার যায়গাটা বেশ দুর্গম গভীর বনের মধ্যে এই আগুন তেমন জোরালো না দ্রুতই নিয়ন্ত্রণে চলে আসবে।

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপপরিচালক মো. সরোয়ার হোসেন বিকেল সাড়ে পাঁচটায় মুঠোফোনে জানান- শরণখোলা, মোরেলগঞ্জ ও বাগেরহাটের তিনটি ইউনিট আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করেছে। আগুন লাগার যায়গাটা বেশ দুর্গম। দুই থেকে তিন কিলোমিটার বনের মধ্যে হওয়ায় পানি। বেশ খানিক দূরে আমাদের কর্মীরা পানির পাইপ টানার কাজ শুরু করেছে। পানির পাইপ টানার কাজ শেষ হলে আশা করি অল্প সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে চলে আসবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply