বিটকয়েন ব্যবসায়ী ‘কয়েন সুমন’সহ ১২ জন গ্রেফতার

|

বিটকয়েন ব্যবসা করে লাখ লাখ ডলারের মালিক কয়েন সুমন

বাংলাদেশে অবৈধ বিটকয়েন ব্যবসা ও অনলাইনে প্রতারণার অভিযোগে একটি চক্রকে আটক করেছে র‍্যাব। সংঘবদ্ধ প্রতারক চক্রের প্রধান ইসমাইল হোসেন সুমন ওরফে কয়েন সুমনসহ ১২ জনকে গ্রেফতার করা হয়।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সোমবার মধ্যরাতে ঢাকার উত্তরার একটি ভবনে অভিযান চালায় র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়েনের একটি আভিযানিক দল। কয়েন সুমনের নেতৃত্বে সেখানে সংঘবদ্ধ একটি চক্র দীর্ঘদিন ধরে অনলাইনে প্রতারণা ও বিট কয়েনের মাধ্যমে অবৈধ লেনদেন করে আসছিলো। বিকেলে কারওয়ানবাজারে মিডিয়া সেন্টারে এ বিষয়ে বিস্তারিত জানান র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার মঈন। জানান, একাধিক ভার্চুয়াল ওয়ালেটের মাধ্যমে অবৈধ বিটকয়েনের ব্যবসা করে আসছিলো এই চক্র।

তিনি আরও বলেন, চক্রটির মূল হোতা ইসমাইল হোসেন সুমন ওরফে কয়েন সুমন। ২০১৩ সালে ছোট্ট একটি দোকানে বাচ্চাদের খেলনা ও কাপড়ের ব্যবসা শুরু করেন। সেখান থেকে তিনি শুরু করেন বিটকয়েনের ব্যবসা। গড়ে তোলেন বেসিক বিজ মার্কেটিং নামক অনলাইন আউটসোর্সিং প্রতিষ্ঠান। আর এর আড়ালে অবৈধ বিট কয়েন ও অনলাইনে বিভিন্ন প্রতারণার ফাঁদ তৈরি করে দীর্ঘদিন ধরে ব্যবসা করে আসছিলেন সুমন।

গ্রেফতার ইসমাইল হোসেন সুমন বিভিন্ন দেশি-বিদেশি ই-মার্কেটিং সাইটে আকর্ষণীয় মূল্যে বিজ্ঞাপন প্রদান করতেন। পরবর্তীতে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করতেন। কেউ যদি তার পণ্য ক্রয় করতে ক্রেডিট কার্ড ব্যবহার করতো, তা হ্যাক করে টাকা আত্মসাৎ করতো সুমন।

গ্রেফতার অপর ১১ জন সুমনের সহযোগী। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply