চ্যাম্পিয়ন্স লিগের ‘বিগ ম্যাচে’ মুখোমুখি পিএসজি-রিয়াল

|

চ্যাম্পিয়ন্স লিগে আজ রাতে বিগ ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে প্যারিস সেইন্ট জার্মেই-পিএসজি ও রিয়াল মাদ্রিদ। ক্রিশ্চিয়ানো রোনাল্দো-নেইমার দ্বৈরথের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে আছেন ফুটবলপ্রেমীরা। এদিকে, গুঞ্জন ছড়িয়ে পড়েছে পিএসজির বাধা টপকাতে না পারলে বরখাস্ত হতে পারেন রিয়াল কোচ জিনেদিন জিদান। সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচটি শুরু হবে রাত পৌণে ২টায়।

মৌসুমের শুরু থেকেই লা লিগায় ছন্দহীন রিয়াল মাদ্রিদ। সেই দৈন্যদশা থেকে বেরিয়ে আসতে আবারও নতুন গ্যালাকটিকো গঠনের পরিকল্পনা করছে রিয়াল সভাপতি। যার প্রধান নক্ষত্র হিসেবে নেইমারের সার্ভিস চায় স্প্যানিশ জায়ান্টরা। ভাবনা যখন এই তখন নেইমারের বর্তমান দল পিএসজির বিপক্ষে আজ চ্যাম্পিয়ন্স লিগের মহারণ রিয়াল মাদ্রিদের।

গেল মৌসুমে ৫ ট্রফিসহ টানা দু’বার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাজয়ী গ্যালাকটিকো কোচ জিদান চাকরি হারাতে পারেন, যদি না শেষ ষোলোতে পিএসজিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে যেতে না পারে রিয়াল, এমনটাই গুঞ্জন স্প্যানিশ গণমাধ্যমের।

কঠিন সেই চ্যালেঞ্জে প্রায় সেরা শক্তির দলই পাচ্ছে দুই ক্লাব। তবে নিষেধাজ্ঞার কারণে ড্যানি কারভাহালকে পাবেন না জিদান। টনি ক্রুজ, মদ্রিচ, ক্যাসেমিরো বল যোগান দিবে বিবিসি ত্রয়ীকে। বেল, বেনজিমারা আর রোনালদো সেরা ছন্দে থাকলে তছনছ হবে যেকোনো দলই।

অন্যদিকে, পিএসজির আক্রমণও বিশ্বসেরা। নেইমারের সাথে থাকবেন কাভানি ও এম্বাপে। তবে সবাইকে ছাপিয়ে নেইমারের দিকে বাড়তি দৃষ্টি থাকবে রিয়াল সমর্থকদের। কেননা আগামী মৌসুমে গ্যালাকটিকোদের ডেরায় যোগ দেয়ার আলোচনায় থাকা এই ব্রাজিলিয়ানের ঝলক দেখতে চাইবে সবাই। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত ৬ ম্যাচে ৯ গোল করা রোনালদো কেড়ে নিতে পারে সব আলো। টুর্নামেন্টে এখন পর্যন্ত ৬ গোল করা নেইমারের সঙ্গে তার দ্বৈরথ হবে সমানে সমান। এছাড়াও কাভানি-বেনজিমা আর বেল ও এম্বাপের লড়াইটাও ছড়াবে বাড়তি মাত্রা।

রিয়াল কোচ জিনেদিন জিদান অবশ্য বলছেন, আমি সবাইকে মনে করিয়ে দিতে চাই এটা রোনালদো বনাম নেইমারের লড়াই নয়। ফুটবল দলগত খেলা এখানে লড়বে রিয়াল মাদ্রিদ ও পিএসজি।

পরিসংখ্যান অবশ্য এই ম্যাচে এগিয়ে রাখছে রিয়ালকে। দু’দলের ৪ মোকাবেলায় রিয়াল মাদ্রিদের পেয়েছে ৩ জয়। হারেনি একটিতেও। সবশেষ ২০১৫ সালের ৩ নভেম্বর পিএসজির বিপক্ষে ১-০’র জয় পায় গ্যালাকটিকোরা। তবে, মাদ্রিদের বিপক্ষে দারুণ রেকর্ড আছে নেইমারের। বার্সার জার্সি গায়ে রিয়ালের বিপক্ষে ৮ ম্যাচে ৩ গোল ও ৩ অ্যাসিস্ট করা এই ব্রাজিলিয়ানের অভিজ্ঞতা কাজে লাগাতে চাইবে পিএসজি।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply