ফসল রক্ষায় কাকতাড়ুয়ার বদলে সানি লিওনের পোস্টার!

|

শস্যে ভরা সবুজ ক্ষেত পশু পাখিদের হাত থেকে রক্ষা করতে কাকতাড়ুয়া ব্যবহার করে থাকে কৃষকরা। কিন্তু মানুষের কুনজর থেকে ফসল রক্ষা করতে সানি লিওনের ছবি ব্যবহার হয়তো কখনও শুনেন নি। হ্যা, এটাই ঘটেছে ভারতের অন্ধ্রপ্রদেশের নেলোরে। নিজের কৃষি জমিতে ফসল ভালো হয় কিন্তু মানুষের কুনজর পড়েছে. তাই কুনজর সরানোর জন্য নিজের ক্ষেতে সানি লিওনের পোস্টার লাগিয়ে দেন। যাতে করে সবার নজরটি ক্ষেতের দিকে নয় সানি লিওনের দিকে চলে যায়।

উদ্দেশ্য  সফল বলে দাবি করে নেলোরের বান্ডা কিন্ডি পাল্লে গ্রামের  কৃষক চেঞ্চু রেড্ডি বলেন, এই বছর দশ একর জমিতে খুব ভালো চাষ হয়েছে। কিন্তু এর ফলে আমি এবং আমার ক্ষেত পড়শি এবং পথচারীদের কুনজরে পড়ে গিয়েছে। সবাই কেমন একটা কুনজর দেয় আমার  ক্ষেতের দিকে। ক্ষেত থেকে তাদের কুনজর এড়ানোর জন্যই এই পোস্টার দিতে বাধ্য হয়েছি।”

 

এদিকে পোস্টারে তেলুগুতে একটি লাইন লিখেছেন তিনি, “ওরে, নান্নু চুসি এদাভাকুরা”, যার মানে, “আমার জন্য কেঁদো না, আমাকে হিংসাও করো না।”

চেঞ্চুর দাবি, এই পোস্টারের পর থেকেই পড়শিদের যাবতীয় নজর তাঁর খেতের বদলে চলে গিয়েছে সানি লিয়নের দিকে। তিনি বলেন, “এই চালটা কাজে দিয়েছে। কেউ এখন আর আমাদের খেতের দিকে নজর দিচ্ছে না।”









Leave a reply