‘যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মহাকাশ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া ও চীন’

|

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মহাকাশে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া ও চীন। এমন তথ্য দিয়ে হুঁশিয়ার করেছেন মার্কিন গোয়েন্দা প্রধান ড্যান কোটস।

ন্যাশনাল ইন্টিলিজেন্স এর পরিচালক বলেন, আগামী কয়েক বছরের মধ্যে রাশিয়া ও চীন মহাকাশে ব্যবহারযোগ্য ভয়াবহ ধ্বংসাত্মক অস্ত্র তৈরির দিকে এগুচ্ছে, যা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সম্ভাব্য সংঘাতে ব্যবহার করতে পারে দেশ দুটি।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সিনেট ইন্টিলিজেন্স কমিটির কাছে তুলে ধরা রিপোর্টে কোটস এ শঙ্কার কথা প্রকাশ করেন। তিনি আরও বলেন, ‘পর্যবেক্ষণে আমাদের কাছে মনে হয়েছে, যদি ভবিষ্যতে রাশিয়া অথবা চীনের সাথে কোনো ধরণের সংঘাত হয়, এবং তারা যদি মনে করে মহাকাশে চলমান সামরিক, বাণিজ্যিক বা অন্যান্য স্যাটেলাইট থেকে যুক্তরাষ্ট্র কোনো সামরিক সুবিধা নিচ্ছে তাহলে উভয় দেশই মার্কিন এবং মিত্রদের সেসব স্যাটেলাইটকে কক্ষচ্যুত করতে হামলা চালাতে পারে।’

‘বিশেষ করে আমাদের উদ্বেগের কারণ হচ্ছে, অন্য স্যাটেলাইটকে ধ্বংস করার মতো ক্ষমতাসম্পন্ন অত্যাধুনিক স্যাটেলাইট পরীক্ষামূলকভাবে মহাকাশে পাঠানো অব্যাহত রেখেছে মস্কো এবং বেইজিং’, বলে কোটস।

রাশিয়া ও চীন ছাড়াও উত্তর কোরিয়া ও পাকিস্তানের অব্যাহত সামরিক সক্ষমতা বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন গোয়েন্দা প্রধান। তিনি বলেন, পিইয়ংইয়ং-এর গণবিধ্বংসী অস্ত্র যুক্তরাষ্ট্রের জন্য বর্তমানে সবচেয়ে বড় হুমকি।

এছাড়া এসব দেশের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে সম্মিলিত সাইবার হামলার শঙ্কাও প্রকাশ করেন তিনি। (সূত্র: সিএনবিসি, বিজনেস ইনসাইডার)।









Leave a reply