৫ লাখ ভ্যাকসিন ১২ মে ঢাকা পৌঁছাচ্ছে: চীনের রাষ্ট্রদূত

|

চীনের ৫ লাখ ভ্যাকসিন ১২ মে ঢাকা এসে পৌঁছাচ্ছে।

চীনের ভ্যাকসিন ঢাকায় আসার বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। আজ সোমবার (১০ মে) কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডি-ক্যাবের সাথে এক অনলাইন ব্রিফিংয়ে চীনের রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ সরকার সিদ্ধান্ত নিতে দেরি করায় চাইনিজ টিকা কেনার লম্বা সিরিয়ালে পেছনে পড়েছে।

তিনি বলেন, জি টু জি কিংবা বাণিজ্যকভাবে চীন বাংলাদেশে টিকা দিতে প্রস্তুত। কিন্তু শুধুমাত্র সিনোফার্ম কোম্পানিকে বাংলাদেশ সরকার জরুরি অনুমতি দেয়ায় লম্বা সিরিয়ালের জটিলতা তৈরি হয়েছে। তাও এই সিদ্ধান্ত নিতে বাংলাদেশ সময় নিয়েছে ৩ মাস। ফলে এখন দ্রুত টিকা পাওয়ার সিরিয়ালে সামনে আসতে পারেনি বাংলাদেশ।

এদিকে, ‘তিস্তা রিভার কম্প্রিহেন্সিভ ম্যানেজমেন্ট অ্যান্ড রেস্টোরেশেন’ প্রজেক্টে ঋণ প্রস্তাব নিয়ে বাংলাদেশ-চীনের মধ্যে আনুষ্ঠানিক আলোচনা হয়নি বলে জানান রাষ্ট্রদূত।

তিনি বলেন, ফিজিবিলিটি স্ট্যাডিজের রেজাল্ট পেলে এই বিষয়ে আলোচনা শুরু হতে পারে। বাংলাদেশ প্রস্তাব দিলে সম্ভাব্যতা যাচাই শেষে তিস্তা প্রকল্প নিয়ে গুরুত্বসহকারে ভাববে চীন। এই নদীর পানির অধিকার বাংলাদেশের ন্যায্য পাওনা।

চীনের রাষ্ট্রদূত আরও বলেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারে আমরা যোগাযোগ হারিয়ে ফেলেছি। বাংলাদেশও যোগাযোগ করতে পারছে না। পরিস্থিতি উন্নতির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না৷ আমাদের ধৈর্য্য ধরা ছাড়া কোনো বিকল্প নেই। প্রত্যাবাসনে দ্রুত কোনো ত্রিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা দেখছি না।

অন্য একটি প্রসঙ্গে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের উদ্যোগে সামরিক জোট কোয়াডে বাংলাদেশ যুক্ত হলে ঢাকা-বেইজিং সম্পর্কে প্রভাব পড়বে বলেও মন্তব্য করেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply