‘জনগণের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারা নিশ্চিত করতে হবে’

|

বাংলাদেশের জনগণ যাতে পছন্দমত প্রার্থীকে ভোট দিতে পারে সেটি নিশ্চিত করা সবচেয়ে জরুরি বলে মন্তব্য করেছে ইইউ পার্লোমেন্টের প্রতিনিধি দল। আর বিদ্যমান আইনেই নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করা নির্বাচন কমিশনের দায়িত্ব বলে মনে করে ইউরোপীয় ইউনিয়ন।

আজ বুধবার সন্ধ্যায় নির্বাচন কমিশনের সাথে সাক্ষাতে নিজেদের এসব অবস্থানের কথা তুলে ধরেন প্রতিনিধি দলের সদস্যরা।

কমিশন কতটা কার্যকরভাবে কাজ করছে তা তারা পর্যবেক্ষণ করছেন বলে জানিয়েছেন ইইউ পার্লোমেন্টের ঢাকা সফররত প্রতিনিধি দলের প্রধান জিন ল্যাম্বার্ট এমপি।

তিন দিনের আনুষ্ঠানিক সফরে বাংলাদেশে ব্যস্ত সময় কাটিয়েছে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দল। শেষ দিনের কর্মসূচিতে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে বৈঠক দিয়ে শুরু। সেখান থেকে নির্বাচন কমিশন যান কূটনীতিকরা। সিইসির সাথে বৈঠকে উঠে এসেছে আগামী নির্বাচন প্রসঙ্গ।

তাতে গুরুত্ব পেয়েছে সব দল, বিশেষ করে বিএনপির অংশগ্রহণের প্রসঙ্গ। দিন শেষে দলটির নীতিনির্ধারকদের সাথেও বৈঠক করেছেন ইইউ পার্লামেন্টের প্রতিনিধিরা। তার আগেই আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কথা বলেন বিদেশি কূটনীতিকরা। সেখানেও এসেছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা ও দলটির ভবিষ্যৎ প্রসঙ্গ।

খালেদা জিয়ার মামলা নিয়ে কোন মন্তব্য না করলেও বিএনপি কঠিন সময় পার করছে বলে মনে করে ইউরোপীয় ইউনিয়ন।

 

সফরের শুরুতে গত সোমবার কক্সবাজারে রোহিঙ্গাদের দূর্দশা দেখেছে প্রতিনিধি দল। রোহিঙ্গাদের মৌলিক চাহিদা ও নিরাপত্তা নিশ্চিত করতে আন্তর্জাতিক সমর্থন বাড়াতে তারা কাজ করবেন এমন আশ্বাস দেন তারা। মার্চ মাসে রোহিঙ্গাদের নিয়ে ইইউ পার্লামেন্টে রেজুলেশন আনার ব্যাপারেও আশাবাদী প্রতিনিধি দলের সদস্যরা।

তিন দিনের সফরে মানবাধিকার ও সুশাসন, নারীর ক্ষমতায়ন ও পোশাক শিল্পের নিরাপত্তা নিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে মতবিনিময় করেছেন ইইউ পার্লামেন্টের প্রতিনিধিরা।









Leave a reply