ফ্লোরিডায় স্কুলে সাবেক শিক্ষার্থীর গুলিতে নিহত ১৭

|

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় একটি স্কুলে গুলিবর্ষণের ঘটনায় অন্তত ১৭ জন নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগ পার্কল্যান্ডের ‘মেজোরিটি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে’র শিক্ষার্থী-কর্মকর্তা। বুধবার, হামলার পরপরই পুলিশের কাছে আত্মসর্মপন করে ১৯ বছর বয়সী বন্দুকধারী নিকোলাস ক্রুজ। নীতিমালা ভঙ্গের দায়ে স্কুল থেকে বহিষ্কৃত হয়েছিলো সে।

বেলা পৌনে তিনটা। ছুটির কয়েক মুহূর্ত আগে বেজে ওঠে ফায়ার অ্যালার্ম। ছুটে বেরিয়ে আসেন শিক্ষক-শিক্ষার্থী আর কর্মকর্তারা। সেসময়ই, শুরু হয় এলোপাতাড়ি গুলিবর্ষণ। কিছু বুঝে ওঠার আগেই, পার্কল্যান্ডের স্কুলটিতে গুলিবিদ্ধ হন অন্তত ২০ জন। স্কুলের বাইরেও নিহতদের মধ্যে রয়েছেন আরও তিন পথচারী।

প্রত্যক্ষদর্শী একজন বলেন,  গুলির আওয়াজ শুনে ভেবেছি পটকা ফাটছে। যখন বুঝলাম, দৌড়ে ক্লাসরুমে গিয়ে ঢুকলাম। সবাই ভেবেছি কোনো ধরনের মহড়া হচ্ছে। সত্যিই হামলা হয়েছে, এটা কেউই ভাবতে পারছিল না।”

আরেক প্রত্যক্ষদর্শী বলেন, হামলাকারী ছেলেটিকে আগে নিয়মিত দেখতাম। এদিক-ওদিক হেঁটে বেড়াতো। বেশ লাজুক ধরনের ছিল। কারো সাথে তেমন কথা বলতো না। অদ্ভুত ছিল। কিন্তু সে মানুষ হত্যা করতে পারে, এটা কেউ ভাবেনি।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, ঘটনাস্থলে প্রাণ হারায় গুলিবিদ্ধদের প্রায় সবাই। চিকিৎসার জন্য হাসপাতালে নেয়া হলে প্রাণ হারায় বাকি আরও দু’জন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ব্রোওয়ার্ড পুলিশ কর্মকর্তা স্কট ইসরায়েল বলেন,  যা ঘটেছে, তা ভয়াবহ, অবিশ্বাস্য। এক হামলাকারীকে হেফাজতে নেয়া হয়েছে। পূর্বপরিকল্পিতভাবে এ হত্যাকাণ্ড ঘটিয়েছে বলেই প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

সন্দেহভাজন হামলাকারী নিকোলাস ক্রুজ ডগলাস হাইস্কুলের প্রাক্তন ছাত্র। বেশ কিছুদিন আগে তাকে স্কুল থেকে বহিষ্কার করা হয়। এ ঘটনার পর যুক্তরাষ্ট্রে অবাধ অস্ত্র আইন নিয়ে আবারও সমালোচনার ঝড় উঠেছে। তবে ১৯ বছর বয়সী নিকোলাস কিভাবে অস্ত্র পেলো, তা খতিয়ে দেখছে পুলিশ।

ফ্লোরিডার গভর্নর রিক স্কট বলেন, যে পরিবারগুলো তাদের স্বজন হারিয়েছে, তাদের প্রতি সহমর্মিতা জানানোর ভাষা নেই। যে রাষ্ট্রে আমরা বাস করছি, সেখানে আমাদের সন্তানদের নিরাপত্তা সবচেয়ে বেশি প্রাধান্য পাওয়ার কথা। সেখানে কিভাবে এমন ঘটনা ঘটতে পারে? এখানে সহিংসতা সহ্য করার কোনো সুযোগ নেই। সময় এসেছে জন-নিরাপত্তা নিশ্চিতে নিরাপত্তা বাহিনীর ভূমিকা ও মানসিক স্বাস্থ্য খাত নিয়ে নতুন করে ভাবার।

২০১৬ সালের জরিপ অনুযায়ী, ৩১ হাজার মানুষের পার্কল্যান্ড; ফ্লোরিডার সবচেয়ে নিরাপদ এলাকা হিসেবে পরিচিত। কিন্তু, এ শহরেই ভালবাসার দিনে ঘটলো এমন মর্মান্তিক হত্যাযজ্ঞ।









Leave a reply