প্রশ্নফাঁস ঠেকাতে অসহায়ত্বের কথা জানালেন শিক্ষা সচিব

|

কাউকে দোষী করছি না, এমনকি বলতেও পারছি না কীভাবে প্রশ্নফাঁস হচ্ছে। এমন অসহায়ত্বের কথা জানিয়েছেন শিক্ষা সচিব সোহরাব হোসাইন। এইচএসসি’র প্রশ্নও যে ফাঁস হবে না এমন নিশ্চয়তাও দিতে পারছেন না তিনি।

শিক্ষা সচিব বলেন, ৩০ হাজার মানুষের সম্পৃক্ততায় প্রশ্নপত্র তৈরি ও বিতরণ করা হয়। এরমধ্য থেকে যদি একজন অসৎ হন তাহলে পুরো ৩০ হাজার মানুষের সততা প্রশ্নবিদ্ধ হয়। ইন্টারনেটের মাধ্যমে প্রশ্ন ছড়িয়ে যাচ্ছে, প্রশ্নফাঁসকারীরা সহজেই কাজটা করছে। নতুন কোনো প্রক্রিয়ায় যেতে হবে, তা না হলে এই প্রযুক্তির যুগে প্রশ্নফাঁস ঠেকানো যাবে না।

বৃহস্পতিবার প্রশ্নফাঁস বিষয়ে আদালতের নির্দেশনার পর মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ব্রিফ করছেন শিক্ষা সচিব সোহরাব হোসাইন। জানান, আদালত যে আদেশ দেবেন তা পরিপূর্ণভাবে প্রতিপালন করবে মন্ত্রণালয়। একইসাথে, মন্ত্রণালয়ের কোনো নিস্ক্রিয়তা থাকলে তা অবশ্যই আদালতে জানানো হবে বলেও জানান তিনি।

এরআগে, চলমান এসএসসি’র প্রশ্নফাঁস হওয়া পরীক্ষাগুলো বাতিল করে নতুন করে কেন নেয়া হবে না জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। সেই সাথে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে জড়িতদের খুঁজে বের করে আইনের আওতায় আনার নির্দেশ দিয়েছেন আদালত।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply