জিপি-পিপিদের মাসিক রিটেইনার ফি ৪-৫ গুণ বৃদ্ধি

|

রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনায় আরো বেশি দায়িত্বশীল ও দায়বদ্ধ করে তোলার লক্ষ্যে দেশের সকল জেলায় নিয়োজিত সরকারি আইন কর্মকর্তাদের (জিপি/পিপি/বিশেষ পিপি/অতিরিক্ত জিপি/অতিরিক্ত পিপি/এজিপি/এপিপি/এলজিপি) মাসিক রিটেইনার ফি ৪-৫ গুণ বাড়ানো হয়েছে। এছাড়া মামলার শুনানীর জন্য দৈনিক ফি এবং ভ্যালুয়েশন ফিও বাড়ানো হয়েছে।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের পাবলিক রিলেশন্স অফিসার (মন্ত্রীর দফতর) ড. মো. রেজাউল করিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জিপি, পিপি ও বিশেষ পিপিদের মাসিক রিটেইনার পুনঃনির্ধারিত ফি বিভাগীয় শহরের ক্ষেত্রে ১৫ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ১২ হাজার টাকা যা পূর্বে ছিলো মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে ৩ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ১ হাজার ৫০০ টাকা।

এছাড়া জিপিদের মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি পুনঃনির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৫ হাজার টাকা যা পূর্বে ছিলো সর্বোচ্চ ৩ হাজার টাকা।

মামলার শুনানীর জন্য পিপি ও বিশেষ পিপিদের পুনঃনির্ধারিত দৈনিক ফি পূর্ণ দিবসের জন্য ৬০০ টাকা, অর্ধদিবসের জন্য ৩০০ টাকা যা পূর্বে ছিল পূর্ণ দিবসের জন্য ৫০০ টাকা ও অর্ধদিবসের জন্য ২৫০ টাকা।

অতিরিক্ত জিপি ও অতিরিক্ত পিপিদের পুনঃনির্ধারিত মাসিক রিটেইনার ফি বিভাগীয় শহরের ক্ষেত্রে ১২ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ৯ হাজার টাকা যা পূর্বে ছিলো মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে ৩ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ১ হাজার ৫০০ টাকা।

এছাড়া অতিরিক্ত জিপিদের মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি পুনঃনির্ধারণ করা হয়েছে সর্বোচ্চ ৫ হাজার টাকা যা পূর্বে ছিলো সর্বোচ্চ ৩ হাজার টাকা। মামলার শুনানীর জন্য অতিরিক্ত পিপিদের পুনঃনির্ধারিত দৈনিক ফি: পূর্ণ দিবসের জন্য ৫০০ টাকা, অর্ধদিবসের জন্য ৩০০ টাকা যা পূর্বে ছিল পূর্ণ দিবসের জন্য ৪০০ টাকা ও অর্ধদিবসের জন্য ২৫০ টাকা।

এজিপি, এপিপি ও এলজিপিদের পুনঃনির্ধারিত মাসিক রিটেইনার ফি বিভাগীয় শহরের ক্ষেত্রে ৬ হাজার টাকা ও জেলা শহরের ক্ষেত্রে ৪ হাজার টাকা। পূর্বে এজিপি ও এলজিপিরা ৭৫০ টাকা হারে মাসিক রিটেইনার ফি পেতেন। এপিপিরা কোনো রিটেইনার ফি পেতেন না।

নতুন নিয়মে এজিপি ও এলজিপিদের পুনঃনির্ধারিত মামলা প্রতি মাসিক ভ্যালুয়েশন ফি সর্বোচ্চ ৫ হাজার টাকা যা পূর্বে ছিলো সর্বোচ্চ ৩ হাজার টাকা। মামলার শুনানীর জন্য এপিপিদের পুনঃনির্ধারিত দৈনিক ফি: পূর্ণ দিবসের জন্য ২৫০ টাকা ও অর্ধদিবসের জন্য ১৫০ টাকা যা পূর্বে ছিল পূর্ণ দিবসের জন্য ২০০ টাকা ও অর্ধদিবসের জন্য ১০০ টাকা।

এসব ফি আগামীতে আরও বাড়ানো বলে জানিয়েছেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply