দুই পক্ষেরই ‘বিজয়’ দাবির ফলে আল-আকসায় ফের উত্তেজনা

|

ছবি: বিবিসি।

ইসরায়েল ফিলিস্তিন লড়াইয়ের অবসান হলো গতকাল। তবে এগারো দিনের এই সংঘাতের পরে দুই পক্ষের বিজয় দাবির ফলে আল-আকসায় ফের উত্তেজনা দেখা দিয়েছে।

বিবিসির খবরে এই তথ্য নিশ্চিত করা হয়। কয়েকদিনের সংঘাতে প্রাণ হারিয়েছে প্রায় ২৫০ জন। যাদের বেশির ভাগই মারা গেছে গাজায়। তবে ইসরায়েল এবং হামাস দু পক্ষই দাবি করছে এই লড়াইয়ে তাদের বিজয় হয়েছে।

এরই মধ্যে আজ জুমার নামাজের পর আল-আকসা মসজিদ এলাকা থেকে দাঙ্গার খবর এসেছে। ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী আইডিএফ বলছে গাজায় ১১ দিনের লড়াইয়ে তারা ফিলিস্তিনি গোষ্ঠী হামাস এবং ইসলামিক জিহাদের ২৫ জন ঊর্ধ্বতন কমান্ডার ও দু’শর মত সক্রিয় সদস্যকে হত্যা করেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বিনিয়ামিন নেতানিয়াহুর বরাতে বিবিসি আরও জানায়, ইসরায়েলের সামরিক অভিযান “অভূতপূর্ব সফল”। তারা বিমান হামলা চালিয়ে হামাসের ১০০ কিলোমিটার বিস্তৃত সুড়ঙ্গ নেটওয়ার্ক বিধ্বস্ত করে দিয়েছে এবং ইসরায়েলের শহর লক্ষ্য করে হামাসের রকেট নিক্ষেপের ক্ষমতা নষ্ট করে দিয়েছে।

এদিকে আইডিএফ দাবি করেছে হামাসের সামরিক শাখা যেসব বহুতল ভবন থেকে তাদের কর্মকাণ্ড চালাত এরকম নয়টি ভবন, গাজায় হামাসের ১০টি সরকারি দফতর, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ১১টি শাখা অফিস এবং ৫টি ব্যাংকে তারা বোমাবর্ষণ করেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply