ইউনিক আইডি: জেন্ডারে ‘অন্যান্য’ ও ধর্মীয় পরিচয়ে থাকছে ‘নট এ বিলিভার’ অপশন

|

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ইউনিক আইডি দেওয়ার প্রস্তুতি নিচ্ছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। এতে জেন্ডার সংক্রান্ত তথ্যের জন্য অপশন হিসেবে ‌পুরুষ ও মহিলার পাশাপাশি ‘অন্যান্য’ যুক্ত করা হয়েছে। ধর্মীয় পরিচয়ের ক্ষেত্রে অপশন হিসেবে ‘ইসলাম’, ‘হিন্দু’, ‘বৌদ্ধ’, ‘খ্রিষ্টান’ ও ‘অন্যান্য’ উল্লেখ করার পাশাপাশি ‘নট এ বিলিভার’ ও ‘রিফিউজ টু ডিসক্লোজ’ অপশনগুলো রাখা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের ইউনিক আইডি দেওয়া ও ডেটাবেইস প্রস্তুতের কাজ শীঘ্রই শুরু হবে বলে মাউশি’র একটি চিঠিতে জানানো হয়েছে। চিঠিতে প্রকল্পটি বাস্তবায়নের জন্য দেশের সব আঞ্চলিক শিক্ষা দফতরগুলোর কাছে তথ্য এবং সহযোগিতা চাওয়া হয়েছে।

প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষের বিধিমোতাবেক তথ্য সংগ্রহের জন্য একটি সুনির্দিষ্ট ফর্ম ইতোমধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পৌঁছে গেছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের কাছে ফর্মটি পৌঁছানোর কাজ শুরু করেছে বলে জানা গেছে।

ফরমটি নিয়ে আলোচনা কেন হচ্ছে?

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) তথ্য সংগ্রহের জন্য সরবরাহ করা ফর্মটি প্রকাশ হওয়ার পরা থেকেই সামাজিক মাধ্যমে শুরু হয়েছে আলোচনা। তথ্য চাওয়ার ক্ষেত্রে নতুন ধরণের বয়ানের জন্যই মূলত এই আলোচনা তৈরি হয়েছে।

চার পাতার ফরমটিতে বিস্তারিত মৌলিক তথ্য চাওয়ার ক্ষেত্রে কিছু অপশন যুক্ত করা হয়েছে, যেগুলোর প্রচলন এখনও বাংলাদেশের সরকারি দফতরগুলোর সর্বস্তরে আরম্ভ হয়নি।

জেন্ডার সংক্রান্ত তথ্যের জন্য ইতোপূর্বে ‘লিঙ্গ’ শব্দটি ব্যবহার করা হলেও এই ফর্মে স্পষ্টভাবে ‘জেন্ডার’ শব্দটি উল্লেখ করা হয়েছে। এবং অপশন হিসেবে ‌পুরুষ ও মহিলার পাশাপাশি ‘অন্যান্য’ যুক্ত করা হয়েছে।

ধর্মীয় পরিচয়ের ক্ষেত্রে তথ্য চাইতে গিয়ে অপশন হিসেবে ‘ইসলাম’, ‘হিন্দু’, ‘বৌদ্ধ’, ‘খ্রিষ্টান’ ও ‘অন্যান্য’ উল্লেখ করার পাশাপাশি ‘নট এ বিলিভার’ ও ‘রিফিউজ টু ডিসক্লোজ’ অপশনগুলো রাখা হয়েছে।

নতুন সংযুক্ত এই শব্দগুলো ধর্মীয় ও জেন্ডারগত সহনশীলতা এবং স্বীকৃতির সাথে সংশ্লিষ্ট বলে মনে করছেন অনেকে।

জানা গেছে, ইউনিক আইডিতে ১০ বা ১৬ ডিজিটের শিক্ষার্থী শনাক্ত নম্বর যুক্ত থাকবে। পরে ডেটাবেসে যুক্ত এসব তথ্য ওই শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্রের সঙ্গে সমন্বয় করা হবে। ফলে জাতীয় পরিচয়পত্র তৈরির সময় আলাদা করে তথ্য সংগ্রহ করার প্রয়োজন হবে না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply