মিয়ানমারের সেনাপ্রধানকে রাজকীয় সম্মাননা দিল থাইল্যান্ড!

|

রাখাইনে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধনযজ্ঞ চালিয়ে সমালোচনার মুখে থাকা মিয়ানমারের সেনাবাহিনীর সেনাপ্রধানকে রাজকীয় খেতাবে ভূষিত করেছে থাইল্যান্ড।

রয়টার্স জানিয়েছে, শুক্রবার মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাংকে ব্যাংককে প্রথম শ্রেণির ‘নাইট গ্র্যান্ড ক্রস’ সম্মাননা প্রদান করা হয়েছে। হ্লাংয়ের ফেসবুক পাতায় পোস্ট করা এক ছবিতে থাই সেনাপ্রধান জেনারেল তারনসাইয়ান শ্রীসুয়ানের সঙ্গে মিন অং হ্লাংকে করমর্দন করতে দেখা গেছে।

গত বছরের ২৫ আগস্ট নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর রাখাইনে পূর্বপরিকল্পিত  অভিযানে কয়েক হাজার রোহিঙ্গাকে হত্যা করে। এর জেরে বাংলাদেশে পালিয়ে আসতে শুরু করে লাখ লাখ মিয়ানমার নাগরিক।

জাতিসংঘসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিগত নিধনের অভিযোগ তুলেছে। কোনো কোনো দেশের পক্ষ থেকে গণহত্যার অভিযোগও তোলা হয়েছে।

জাতিগত নিধনের জড়িত একটি সেনাবাহিনীর প্রধানকে এভাবে রাজকীয় সম্মাননায় ভূষিত করার কঠোর সমালোচনা করেছে মিয়ানমার ভিত্তিক মানবাধিকার বার্মা হিউম্যান রাইটস নেটওয়ার্ক। সংস্থাটি বলছে, হ্লাংকে সম্মান জানানোর মধ্য দিয়ে ‘সীমা লঙ্ঘন’ করেছে থাইল্যান্ড।

 

 









Leave a reply