পুকুর থেকে হাজার বছরের পুরনো গঙ্গা মূর্তি উদ্ধার!

|

স্টাফ রিপোর্টার, নাটোর:

নাটোরের লালপুরে পুকুর সংস্কার করার সময় ১৪৫ কেজি ওজনের দুর্লভ একটি গঙ্গা মূর্তি উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলার চামটিয়া গ্রাম থেকে মূর্তিটি উদ্ধার করা হয়।

লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী আক্তার জানান, মঙ্গলবার দুপুরে চামটিয়া গ্রামে একটি পুরনো পুকুর সংস্কার করার সময় তিন ফুট দৈর্ঘ্য ও ১৪৫ কেজি ওজনের গঙ্গা মূর্তিটি বেড়িয়ে আসে। পরে স্থানীয়দের কাছে খবর পেয়ে উপজেলা প্রশাসন ঘটনাস্থলে পৌঁছান। এসময় মুর্তিটি দেখতে পুকুরের পাশে শত শত মানুষের ভীর জমে যায়। পরে মূর্তিটি উদ্ধার করে জেলা প্রশাসনের ট্রেজারিতে পাঠানো হয়। জেলা প্রশাসকের পরামর্শ অনুযায়ী মূর্তিটি পরবর্তীতে কোন সংগ্রহশালা বা জাদুঘরে পাঠানো হবে।

মূর্তিটির ছবি দেখে রাজশাহী বরেন্দ্র গবেষণা জাদুঘরের ডেপুটি চীফ কনজার্ভেশন কর্মকর্তা আব্দুল কুদ্দুস জানান, এটি ধূসর বালুকা প্রস্তর মূর্তি। ধারণা করা হচ্ছে, এটি গঙ্গা মূর্তি। মূর্তিটি গুপ্ত আমলে অর্থাৎ পঞ্চম থেকে ষষ্ঠ শতকে নির্মিত হয়েছে। প্রায় দেড় হাজার বছরের পুরনো এই মূর্তিটির ঐতিহাসিক মূল্য অপরিসীম। অমূল্য এই সম্পদের মূল্য আর্থিকভাবে নির্ধারণ করা সম্ভব নয়। তিনি মূর্তিটি বরেন্দ্র গবেষণা যাদুঘরে হস্তান্তরের আশাবাদ ব্যক্ত করেন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply