জিয়াউর রহমানের ৪০-তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিএনপির ১৫ দিনের কর্মসূচি

|

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০-তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে ১৫ দিনের কেন্দ্রীয় কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি বৃহস্পতিবার দুপুরে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় দফতরের দায়িত্বে থাকা দলটির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স এই কর্মসূচি ঘোষণা করেন।

আগামী ৩০ মে জিয়াউর রহমানের শাহাদাত বার্ষিকীকে সামনে রেখে আগামী ২৯ মে থেকে শুরু হয়ে এই কর্মসূচি চলবে ১২ জুন পর্যন্ত।

কর্মসূচির মধ্যে আছে, ২৯ মে বিকাল সাড়ে ৩টায় ভার্চুয়াল আলোচনা সভা, ৩০ মে ভোরে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোল ও নেতা-কর্মী কালো ব্যাজ পরিধান, সকাল ১১টায় শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের কবরে পুস্পমাল্য অর্পন, ৩১ মে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) উদ্যোগে আলোকচিত্র প্রদর্শনী।

৩০ ও ৩১ মে দুই দিন রাজধানীর ৮০টি স্পটে অসহায়-দুঃস্থদের মধ্যে খাদ্য সামগ্রী ও কাপড় বিতরণ করবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্যসহ জ্যেষ্ঠ নেতারা।

এছাড়া জিয়াউর রহমানের কর্মময় জীবনের ওপরে ১ জুন থেকে শুরু করে ৮ জুন পর্যন্ত বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের ধারাবাহিক আলোচনা কর্মসূচি থাকবে। এছাড়া, ৯ জুন জিয়া স্মৃতি পাঠাগারের উদ্যোগে শহীদ জিয়ার উপর প্রকাশিত বই প্রদর্শনীর কর্মসূচি রয়েছে।

সংবাদ সম্মেলনে প্রিন্স বলেন, ৩০ মে বাংলাদেশের মানুষের কাছে অত্যন্ত শোকের একটি দিন। এই দিনে মহান স্বাধীনতার ঘোষক জিয়াউর রহমান বীর উত্তম দেশি-বিদেশি চক্রান্তে নিহত হয়েছিলেন। যিনি আমাদের জাতীয় ইতিহাসের নানা ক্রান্তিলগ্নে নিজের জীবনকে তুচ্ছ জ্ঞান করে দেশপ্রেমে উজ্জীবিত হয়ে বীরদর্পে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার নজির স্থাপন করেছে, তাকে ১৯৮১ সালের ৩০ মে নির্মমভাবে জীবন দিতে হয়েছে কুচক্রী মহলের ষড়যন্ত্রে।

১ জুন থেকে ১২ জুন পর্যন্ত সারাদেশে জেলা ও মহানগরীতে ইউনিটের উদ্যোগে আলোচনা সভা হবে। এসসব আলোচনা সভায় দলের সিনিয়র নেতৃবৃন্দ সরাসরি অথবা ভার্চুয়ালি ওইসব কর্মসূচিতে অংশ নেবেন বলে জানান প্রিন্স।

জিয়াউর রহমানের ৪০তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিএনপি ও অঙ্গসংগঠনের উদ্যোগে পোস্টার প্রকাশ করেছে বিএনপি। ৩০ মে বিভিন্ন সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশিত করবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে দলের সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, সহ দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, নার্সেস সহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক জাহানারা সিদ্দিকী, মহানগর দক্ষিনের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার ও উত্তরের সাধারণ সম্পাদক আবদুল আলিম নকী উপস্থিত ছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply