‘আর্মি ফার্মা’ উদ্বোধন করলেন সেনাবাহিনী প্রধান

|

বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে মানসম্মত ওষুধ উৎপাদন ও বিপণনের প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করেছে ‘আর্মি ফার্মা’‌। বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) সহযোগী প্রতিষ্ঠান হিসেবে আর্মি ফার্মা লিমিটেড পরিচালিত হবে।

বৃহস্পতিবার (২৭ মে) আর্মি ফার্মার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গাজীপুর জেলার জয়দেবপুরের শিমুলতলীতে অন্যতম খ্যাতিসম্পন্ন ইউরোপিয়ান পরামর্শক প্রতিষ্ঠান এলোমেটিক কনসাল্টিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডের তত্ত্বাবধানে আর্মি ফার্মা লিমিটেডের ফ্যাক্টরি নির্মাণের কাজ চলছে। ১০০ বিঘা জমির ওপর অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর এই উৎপাদন প্রতিষ্ঠানে ট্যাবলেট, ক্যাপসুল, ইনজেকশন, সিরাপ, সাসপেনশন, ক্রিম, অয়েন্টমেন্ট, অ্যান্টিবায়োটিক ইত্যাদি উৎপাদনের পাশাপাশি ভ্যাকসিন ও বায়োটেক প্রোডাক্ট উৎপাদনের সুবিধা থাকবে।

এছাড়া মেডিকেল ডিভাইস উৎপাদন সুবিধাও এ প্রকল্পে সন্নিবেশিত করা হয়েছে।বিভিন্ন ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ পেশাদার জনবলের মাধ্যমে অত্যাধুনিক যন্ত্রপাতি ও মানসম্পন্ন কাঁচামাল ব্যবহার করে প্রোডাক্ট ডেভেলপমেন্টের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।

আর্মি ফার্মা মহামারি মোকাবিলায় ঔষধ প্রশাসনের অনুমোদনক্রমে জার্মনিল নামে হ্যান্ড স্যানিটাইজার বিপণন করছে। এছাড়াও ফেস মাস্ক, হ্যান্ডওয়াশ ও অ্যান্টিসেপটিক সলিউশন (জীবাণুনাশক) ইত্যাদি উৎপাদন ও বিপণন করছে।

আর্মি ফার্মা লিমিটেড উদ্বোধন শেষে সেনাপ্রধান বিএমটিএফের ইলেক্ট্রনিক অ্যাসেম্বলি শপ, গাড়ি সংযোজন ফ্যাক্টরি, ফার্নিচার ফ্যাক্টরি, প্রি-স্ট্রেসড পাইলিং ফ্যাক্টরি, স্টিল স্ট্রাকচার ফ্যাক্টরি, ক্ষুদ্র যন্ত্রাংশ প্রস্তুতকারী ইউনিট ও লেদার ফ্যাক্টরি পরিদর্শন করেন। বিএমটিএফের এসব প্রকল্প ও ফ্যাক্টরি দেশের সার্বিক উন্নয়ন ও অর্থনৈতিক অগ্রগতিতে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আশা করেন তিনি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply